মেকআপ ছাড়াই সুন্দর হয়ে ওঠার টিপস

Beauti Tips

Mysepik Webdesk: বিয়ের বাড়ি থেকে শুরু করে যেকোনও অনুষ্ঠানে যাওয়ার আগে মেকআপ করা এখন কমন ব্যাপার হয়ে উঠেছে। তবে শুধু যে মেকআপ করলেই সুন্দর দেখায় তা নয় কিন্তু। আপনি চাইলে মেকআপ ছাড়াই সুন্দর হয়ে উঠতে পারেন। কিন্তু তার জন্য আপনাকে কিছু রুটিন মেনে চলতে হবে। সুস্থ শরীর, সুঠাম ফিগার এবং সুস্থ ত্বক- এই তিনটি থাকলে ফাউন্ডেশন-কমপ্যাক্টের প্রয়োজনই হয় না। মেকআপ ছাড়াই নিজেকে সুন্দর করে তোলার কয়েকটি টিপস রইলো আপনাদের জন্য।

আরও পড়ুন: প্রচণ্ড গরমের মধ্যে রোযায় যেভাবে সুস্থ থাকবেন

১. ঘুম: সুস্থ থাকতে পর্যাপ্ত ঘুম ভীষণ জরুরি। তাই নিয়ম করে প্রতিদিন ৮ ঘণ্টা ঘুমান। কারণ আমরা যখন ঘুমায় তখন মস্তিস্ক সহ সমস্ত শারীরিক অঙ্গ প্রত্যঙ্গ বিশ্রাম পায়। আর শরীর ঠিকমতো বিশ্রাম পেলে তবেই হজম ভাল হবে, বাওয়েল পরিষ্কার থাকবে এবং ত্বক উজ্জ্বল লাগবে। ঘুম কম হলেই মুখের মধ্যে আই পকেট তৈরি হয়। আর তখনই এই গুলো চাপা দিতে মেকআপ করতে হয়।

২. জল: নিয়মিত ভাবে জল পান করতে হবে। জল পান করলে ত্বক উজ্জ্বল হয়। প্রতিদিন সকালে একটি পাতিলেবুর রস এক কাপ জলে মিশিয়ে পান করলে শরীরের টক্সিন দূর হবে এবং ত্বক উজ্জ্বল হবে।

আরও পড়ুন: ঘরোয়া উপায়ে যেভাবে মশা নিধন করবেন

৩. খাবার ডায়েট: পুষ্টিকর খাবার শরীরের জন্য খুব দরকারি। সুন্দর ত্বকের চাবিকাঠি হচ্ছে পুষ্টিকর সুসম ডায়েট। তাই ত্বক সুন্দর রাখতে ভাজাভুজি, ফাস্ট ফুড, জাঙ্ক ফুড, অতিরিক্ত মশলা দিয়ে কষা রান্না ইত্যাদি খাবার থেকে যত দূরে থাকা যায় ততই ভাল।

৪. স্রান: শীতকালে দিনে একবার এবং গরমকালে দু’বার ভাল করে স্নান করতে হবে। আর সপ্তাহে একদিন মুখ ও সারা দেহে স্ক্রাবিং করলে তবেই পরিচ্ছন্ন থাকবে ত্বক।

৫. মুখ ধোওয়া: মুখ ধোওয়ার সময়ে শুধু মাত্র ফেসওয়াশ দিয়েই মুখ ধুতে হবে। কোনও ওয়াইপ দিয়ে ঘষে ঘষে মুখ পরিষ্কার করবেন না। মুখ ধোওয়ার পর তোয়ালে দিয়ে কিংবা টিসু পেপার দিয়ে হালকা করে মুছে নিতে হবে।

৬. ফেশিয়াল: সুন্দর ত্বক পেতে গেলে দু’মাসে একবার ডি-ট্যান পলিউশন ফেশিয়াল করতে হবে। এর ফলে ত্বকের অনেক গভীরে থাকা মৃতকোষগুলিও পরিষ্কার হয়ে যায় এবং ত্বক স্বাভাবিকভাবেই উজ্জ্বল দেখায়।

৭. মুখে হাত দেওয়া: যখন তখন কারণে-অকারণে মুখে হাত দেওয়ার বদ অভ্যাসটি ছাড়তেই হবে। সারাদিন দিন আমরা বিভিন্ন কাজের জন্য নানান জাগাতে হাত রাখি। ফলে হাতের মধ্যে জীবাণু থাকে। আমরা যখন সেই হাত মুখের মধ্যে দিয়ে থাকি তখন সেই সব জীবাণু ত্বকের মধ্যে ছড়িয়ে পরে। তাই মুখে হাত দেওয়া থেকে বিরত থাকতে হবে।

৮. হেয়ার মাসাজ: ত্বক ভালো রাখার জন্য চুলের যত্ন নেওয়ায় দরকার। তাই মাঝেমধ্যে হেয়ার মাসাজ করে স্পা করাতে হবে। কারণ অনেক সময়ে খুসকির জন্য মুখের ত্বকে ছোট ছোট ব্রণ হতে দেখা যায়। আপনার চুলের গোড়া যদি পরিষ্কার থাকে তাহলে তা হবে না। তাছাড়া চুল ভাল থাকলে সৌন্দর্য বাড়িয়ে তোলে।

বিশেষজ্ঞদের মতে এই নিয়মগুলো ঠিকঠাক ভাবে মেনে চললে আপনিও মেকআপ ছাড়াই সুন্দর হয়ে উঠবেন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *