নবদ্বীপের তীর্থেন্দু কবিতা লিখে জায়গা করে নিলেন ইন্ডিয়া বুক অফ রেকর্ডে

Tritho

Mysepik Webdesk: নদিয়ার নবদ্বীপের বাসিন্দা তীর্থেন্দু গাঙ্গুলি কবিতা লিখে ইন্ডিয়া বুক অফ রেকর্ডস পুরস্কার পেলেন। নবদ্বীপের কাননেন্দু গঙ্গোপাধ্যায় ও রীতা গঙ্গোপাধ্যায় এর এক মাত্র সন্তান তীর্থেন্দু। তাঁর লেখা কবিতা ১২টি দেশে প্রকাশিত হয়েছে। ইতিমধ্যে তাঁর ‘ফায়ারফ্লাই অফ লাভ’ কবিতার বই লিখে পরিচিতি লাভ করেছে বিশ্বে। ওই বইতে ১০৮ টি কবিতার মাধ্যমে বিভিন্ন সামাজিক ঝড় ঝাপটা সহ নানা দিক ফুটিয়ে তোলা হয়েছে।

আরও পড়ুন: নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত স্কুল খুলতে চলেছে: পার্থ চট্টোপাধ্যায়

২০১২ সাল থেকে এই কবিতাগুলি লেখা শুরু করেন তিনি। শেষ হয় ২০১৯ সালে। তিনি বেনারস ইউনিভার্সিটিতে ইংরেজি বিষয় নিয়ে পিএইচডি করেছেন। এই পুরস্কার তাঁকে যেমন আনন্দ দিয়েছে, পাশাপাশি আরও লিখতে প্রেরণা ও সাহস জুগিয়েছে।

আরও পড়ুন: সরাসরি বিডিওর বিরুদ্ধে স্বজনপোষণের অভিযোগ স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের

এবারে তীর্থেন্দু একটি গল্পের বই নিয়ে আসতে চলেছে, যা ২০২২ সালে প্রকাশিত হবে। বইয়ের নাম দেওয়া হয়েছে ‘টেলস ফ্রম মহাভারত’। এই বইটি তিনটি ভাষায় প্রকাশিত হবে। তীর্থেন্দু গাঙ্গুলি বলেন, “আমার লেখার পেছনে বাবা-মায়ের ভূমিকা অনস্বীকার্য। চৈতন্য মহাপ্রভু রাধা গোবিন্দের আশীর্বাদও রয়েছে। তাই এমন পুরস্কার পেয়েছি। বর্তমান প্রজন্মের কাছে আমার একটি আবেদন, স্মার্টফোন কিংবা ডিজিটাল মাধ্যম থাকলেও মলাটবদ্ধ বইয়ের প্রতি টান থাকুক সকলের। কারণ বইয়ের কদর সবসময় থাকে। আধুনিক যুগে একহাতে মোবাইল থাকলেও অন্য হাতে বই রাখা প্রয়োজন।”

পুরস্কার পাওয়ার পর তীর্থেন্দু গাঙ্গুলি যা জানালেন . . .

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *