কর্মসংস্থান বাড়াতে সবুজসাথী সাইকেল কারখানা তৈরি হবে এরাজ্যেই

Mysepik Webdesk: স্কুলে যাওয়ার সুবিধার্থে বিগত বেশ কয়েক বছর ধরে সবুজ সাথী প্রকল্পের আয়ত্তায় ছাত্র ছাত্রীদের সাইকেল বিলি করে আসছে পশ্চিমবঙ্গ সরকার। এবার কর্মসংস্থানের উদ্দেশ্যে সবুজ সাথী প্রকল্পের হাত ধরে এরাজ্যে সাইকেল কারখানা গড়তে চাইছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী।

আরও পড়ুন: নিহত সেনা জওয়ানের পরিবারের সদস্যকে চাকরি দেবার জন্য মুখ্যমন্ত্রীর কাছে আর্জি মিলটনের

সোমবার নবান্নের এক ভার্চুয়াল বৈঠকে ভিডিও কনফারেন্স করে চার জেলার সঙ্গে কথা বলেন মুখ্যমন্ত্রী। একাধিক বিষয়ের পাশাপাশি সাইকেল বিলি স্থগিত রাখায় ক্ষোভ প্রকাশ করে তিনি জানান, করোনা পরিস্থিতিতে স্কুল বন্ধ রয়েছে। ছাত্র ছাত্রীরা স্কুলে আসতে পারছে না তো কি হয়েছে, তদের বাড়ি বাড়ি গিয়ে সাইকেল পৌঁছে দিতে হবে। সেকারণে সাইকেলগুলি আগামী সেপ্টেম্বরের মধ্যেই ছাত্র-ছাত্রীদের বাড়িতে বাড়িতে পৌঁছে দেওয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

আরও পড়ুন: আদিবাসী মহিলাকে গণধর্ষণে অভিযুক্তদের বিরুদ্ধে শাস্তির দাবিতে বিক্ষোভ সিউড়িতে

সোমবার বৈঠকে মুখ্যমন্ত্রী বলেন, এতদিন পর্যন্ত সাইকেলের বিভিন্ন যন্ত্রাংশ ভিনরাজ্য থেকে কিনে তা জুড়ে সাইকেল বানিয়ে ছাত্র ছাত্রীদের দেওয়া হতো। তাই এবার থেকে রাজ্যেই সাইকেল কারখানা গড়তে চাইছেন মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী জানান, “বাংলায় আমরা সাইকেল কারখানা তৈরি করতে চাই। বর্তমানে প্রতি বছর আমাদের এখানে প্রচুর পরিমাণে সাইকেলের প্রয়োজন হচ্ছে। ছাত্র- ছাত্রীদের দেওয়া থেকে সাধারণ মানুষেরাও সাইকেল কিনছেন। তাই এখানেই আমরা সাইকেল কারখানা গড়তে চাইছি। এই শিল্পের ফলে কর্মসংস্থানের সুযোগ সুবিধাও বৃদ্ধি পাবে।”

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *