আজ ফুটবলে মুখোমুখি ভারত বনাম বাংলাদেশ

সায়ন ঘোষ

২০২২ বিশ্বকাপ কাতার এবং ২০২৩ এশিয়ান কাপে যোগ্যতা অর্জনকারী ম্যাচে আজ বাংলাদেশের মুখোমুখি ভারত। গ্রুপের শেষ স্থানে থাকা দু’টি দলের কাছে খুবই গুরুত্বপূর্ণ এই ম্যাচ এশিয়া কাপে অংশগ্রহণ করবার জন্য। দু’টি দলের বিশ্বকাপ খেলবার সম্ভাবনা নেই। তাই এশিয়া কাপে খেলবার জন্য দুই দল মরিয়া। প্রথম লেগের খেলায় দুই দলের ম্যাচ ১-১ গোলে অমীমাংসিত হয়েছিল। সেটাই দুই দলের শেষ সাক্ষাৎ। গত ম্যাচে কাতারের কাছে ১-০ গোলে হারলেও গুরপ্রীত সিংয়ের দুর্দান্ত গোলকিপিং ও সন্দেশ ঝিংগানের নেতৃত্বে ভারতীয় ডিফেন্সের লড়াই প্রশংসিত হয়েছিল। অন্যদিকে, বাংলাদেশও আফগানিস্তানের সঙ্গে ড্র করে আত্মবিশ্বাসের তুঙ্গে।

আরও পড়ুন: মনোহর আইচ: পান্তা ভাতের জল, তিন জোয়ানের বল

আজকের ম্যাচে ভারতের দুর্গ আগলাবেন দুর্দান্ত ফর্মে থাকা গুরপ্রীত সিং সান্ধু। রক্ষণে প্রীতম, সন্দেশ, শুভাশিস নিশ্চিত। রাহুল ভেকে গত ম্যাচে লাল কার্ড দেখায় তাঁর বদলে দলে আসতে পারেন আদিল খান। মাঝমাঠে গ্লেন মার্টিনেজ, বিপিন সিং, সুরেশ সিং। আপফ্রন্টে ভারত অধিনায়ক সুনীল ছেত্রী, মনবীর সিং ও আশিক কুনুরিয়ান। পরিবর্ত রূপে সাহাল, উদান্তাকে নামাতে পারেন ভারতের কোচ ইগর স্টিম্যাচ। যদি দ্রুত গোল পেয়ে যায় ভারত, তাহলে প্রণয়কে নামিয়ে গোলমুখ বন্ধ করে দিতে পারে ভারত।

আরও পড়ুন: ‘পকেট হারকিউলিস’ হার মেনেছিলেন

অন্যদিকে, বাংলাদেশের দুর্গ আগলাবেন আনিসুর রহমান জিকো। রক্ষণে তপু বর্মন, তারেক কাজী, রহমত মিয়া, মহম্মদ রিয়াদুল হোসেন রফি। মাঝমাঠে বাংলাদেশ অধিনায়ক জামাল ভুইয়া, রাকিব হোসেন, বিপলো আহমেদ, সোয়েল রানা ও মুসুক মিয়া জনি। আপফ্রন্টে মতিন মিয়া। গোল না পেলে মেহেদি হাসানকে নামাতে পারে বাংলাদেশ। এছাড়া হাবিবুর রহমান ঈশাক ও পরিবর্ত রূপে আসতে পারেন। আজকের খেলায় নজর থাকবে দুই দলের অধিনায়ক সুনীল ছেত্রী ও জামাল ভুইয়ার লড়াইয়ের দিকে। জামাল ভুইয়া, তপু বর্মন কি পারবে সুনীল, মনবীর, আশিকের আক্রমণকে থামাতে নাকি অপরদিকে সোয়েল রানা, মতিন মিয়ারা আটকে যাবে সন্দেশ, প্রীতমদের কাছে সেটা সময় বলবে। খেলা শুরু সন্ধে সাড়ে ৭টায়।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *