আজ ‘ধরিত্রী দিবস’

Earth Day 2021

Mysepik Webdesk: বিশ্ব ধরিত্রী দিবস আজ। পরিবেশ এবং প্রকৃতি রক্ষার মাধ্যমে ধরিত্রীকে টিকিয়ে রাখাই এই দিবসটির লক্ষ্য। পরিবেশ সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য ‘রিস্টোর আওয়ার আর্থ’ প্রতিপাদ্য নিয়ে এই বছর পালিত হচ্ছে ধরিত্রী দিবস। প্রতি বছর ২২ এপ্রিল দিবসটি পালিত হয়।

আরও পড়ুন: পাকিস্তানের কোয়েটার হোটেলে বিস্ফোরণ, হত ৫

সর্বপ্রথম ১৯৭০ খ্রিস্টাব্দে মার্কিন সিনেটর গেলর্ড নেলসন ধরিত্রী দিবসের প্রচলন করেন। জলবায়ু সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে রাস্তায় নেমে এসেছিলেন যুক্তরাষ্ট্রের প্রায় দু’কোটি মানুষ। এ কারণে পরবর্তীকালে গেলর্ড নেলসনকে যুক্তরাষ্ট্রের সর্বোচ্চ সম্মানে ভূষিত করা হয়। বর্তমানে ১৯৩টিরও বেশি দেশ প্রতিবছর এ দিবসটি পালন করে থাকে। এ ঘটনার সূত্রপাত ১৯৬৯ সালে সান্তা বারবারায় তেল উপচে পড়া থেকে, যার সঙ্গে ধোঁয়াশা ও দূষিত নদীর মত ইস্যুগুলিও জুড়ে গিয়েছিল। প্যারিস চুক্তিতে ২০০ দেশ বিশ্বব্যাপী গ্রিনহাউস নিষ্কাশন কমাবার লক্ষ্যে ২০১৬ সালের ধরিত্রী দিবসে স্বাক্ষর করেছিল। তবে এবারে এমন সময় এই দিনটি পালিত হচ্ছে যখন করোনাভাইরাসের কারণে পুরো বিশ্বই থমকে আছে।

বিশেষজ্ঞরা মনে করেন, করোনা ভাইরাস অভিজ্ঞতা থেকে শিক্ষা নেওয়া উচিত মানুষের। এ পৃথিবীকে বাস-উপযোগী রাখতে সকলেরই যথাযথ ভূমিকা রাখা উচিত। এদিকে ধরিত্রী দিবস উপলক্ষে গুগলে ডুডল প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন: আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে নিরাপদে প্রত্যাবর্তন ৩ মহাকাশচারীর

এদিন রাষ্ট্রসংঘ তাঁদের ওয়েবসাইটে বলেছে, “বসুন্ধরা স্পষ্টত আকুতি জানাচ্ছে। প্রকৃতি ভুগছে। অস্ট্রেলিয়ার আগুন, রেকর্ড তাপমাত্রা, কেনিয়া ভয়াবহ পঙ্গপাল হানা। এবার আমরা কোভিড-১৯-এর মুখোমুখি, যে বিশ্বব্যাপী অতিমারী আমাদের বাস্তুতন্ত্রের স্বাস্থ্যের সঙ্গে যুক্ত।”

রাষ্ট্রসংঘের সেক্রেটারি আন্তোনিও গুত্তেরেজ বলেছেন, “আমাদের গ্রহকে করোনাভাইরাস এবং জলবায়ুর উপর আঘাত ঠেকাতে সক্রিয় হতে হবে।

এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এক টুইটে বলেন, “আন্তর্জাতিক ধরিত্রী দিবসে আসুন আমরা আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য আরও ভাল গ্রহ তৈরির প্রতি আমাদের প্রতিশ্রুতি পুনরায় নিশ্চিত করি। আসুন সবাই একত্রে জলবায়ু পরিবর্তনের ঝুঁকি কমাতে একসঙ্গে কাজ করি। আমাদের প্রতি যত্নশীল ও সমব্যথী হবার জন্য আমরা ধরিত্রীর প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।”

তিনি আরও একটি টুইট বলেন, “আমি সেই সমস্ত ব্যক্তি ও সংস্থার প্রশংসা করি যারা প্রকৃতির সাথে সম্প্রীতির প্রচার এবং প্রকৃতির উন্নয়নে কাজ করছে।”

এবার পরিবেশ রক্ষায় ধরিত্রী দিবসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জলবায়ু শীর্ষক সম্মেলনের আয়োজন করেছেন। এই সম্মেলনে বাইডেন বিশ্বের ৪০টি দেশের নেতাকে আমন্ত্রণ জানিয়েছেন। ভার্চ্যুয়ালি অনুষ্ঠেয় এ শীর্ষ সম্মেলনে চীনের প্রেসিডেন্ট শি জিন পিং এবং রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনসহ উন্নত দেশের রাষ্ট্রপ্রধানরা অংশ নেওয়ার কথা আছে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *