আজ বছরের শেষ দিন, এই ‘বিষ’বছরে আমরা হারিয়েছি যেসব বাঙালি গুণীজনদের

Mysepik Webdesk: ২০২০ সালে আমরা হারিয়েছি বহু বাঙালি খ্যাতনামা ব্যক্তিত্বকে। আসুন একনজরে দেখে কাদেরকে আমরা হারিয়েছি এই বছর।

পিকে বন্দ্যোপাধ্যায়: ৮৩ বছর বয়সি এই প্রাক্তন ফুটবল অধিনায়ক ফেব্রুয়ারিতেও বুকে গুরুতর সংক্রমণ মেডিকা সুপারস্পেশালিটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। ১৯৭২ সাল থেকে টানা ১৪ বছর ভারতীয় ফুটবল দলের প্রশিক্ষণের দায়িত্ব ছিলেন তিনি। ২০০৪ সালে তাঁকে অর্ডার অফ মেরিট অ্যাওয়ার্ড প্রদান করে ফিফা। এই প্রবাদপ্রতিম ফুটবল কিংবদন্তি ২০ মার্চ দুপুর ২টো ০৮ মিনিটে প্রয়াত হন।

সন্তু মুখোপাধ্যায়: এই বছরের মার্চ মাসে প্রয়াত হয়েছেন বাংলা চলচ্ছিত্র জগতের বর্ষীয়ান অভিনেতা সন্তু মুখোপাধ্য়ায়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬৯ বছর। দীর্ঘদিন ধরেই তাঁর ক্যান্সারের চিকিৎসা চলছিল। ঢাকুরিয়ার একটি বেসরকারি হাসপাতালে শ্বাসকষ্টজনিত সমস্যার কারণে তাঁকে ভর্তি করা হয়েছিল। সেখান থেকে পড়ে বাড়ি ফিরে গেলেও শেষরক্ষা হয়নি।

Pranab Mukherjee dead | Former President Pranab Mukherjee passes away |  Breaking news latest updates India | Pranab Mukherjee death

প্রণব মুখার্জী: দেশের ১৩তম রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় দিল্লির একটি সামরিক হাসপাতালে প্রয়াত হন। মৃত্যুকালে তাঁর বয়স ছিল ৮৪ বছর। ২০১২ থেকে ২০১৭ সাল পর্যন্ত তিনি দেশের সর্বোচ্চ পদে ছিলেন। ১০ আগস্ট দিল্লি সেনানিবাসের একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন। তাঁর মস্তিষ্কে জমাটবদ্ধ রক্ত ​​জমাট বাঁধার জন্য অপারেশন করা হয়েছিল। এরপর তিনি কোভিড-১৯’এ আক্রান্ত ছিলেন। ৩১ আগস্ট হার্ট অ্যাটাকের কারণে তাঁর মৃত্যু হয়।

Poet Alokranjan Dasgupta no more | EditorJi

কবি অলোকরঞ্জন দাশগুপ্ত: প্রয়াত হলেন বাংলা কবিতা সাহিত্যের কিংবদন্তি কবি অলোকরঞ্জন দাশগুপ্ত। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৭ বছর। ১৭ নভেম্বর জার্মানির স্থানীয় সময় রাত ৯টা নাগাদ নিজস্ব বাসভবনে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। বেশ কিছুদিন ধরেই তিনি একাধিক বার্ধক্যজনিত অসুখে ভুগছিলেন।

ঘর থেকে নাট্যকর্মী ঊষা গাঙ্গুলির মরদেহ উদ্ধার - banglanews24.com

ঊষা গঙ্গোপাধ্যায়: এই বছর ২৩ এপ্রিল প্রয়াত হন নাট্যব্যক্তিত্ব ঊষা গঙ্গোপাধ্যায়। দক্ষিন কলকাতায় তাঁর নিজের বাড়িতেই তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৫ বছর। নাট্যজগতে জনপ্রিয়তা অর্জনের পাশাপাশি তিনি সমাজকর্মী হিসেবেও যথেষ্ট জনপ্রিয় ছিলেন।

Bollywood Began Emulating Basu Chatterjee's Legacy 30 Years Too Late

বাসু চট্টোপাধ্যায়: পরিচালক, চিত্রনাট্যকার বাসু চট্টোপাধ্যায়ের জীবনাবসান ঘটেছে এই বছর ৪ জুন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর। ছোটি সি বাত, রজনীগন্ধা, বাতো বাতো ম্যায়, এক রুকা হুয়া ফ্যায়সলা এবং চামেলি কি শাদি-র মতো অনেকগুলি বিখ্যাত ছবি তিনি পরিচালনা করেছেন।

Filmmaker Rajat Mukherjee passes away after long battle with illness

রজত মুখোপাধ্যায়: বাঙালি পরিচালক রজত মুখোপাধ্যায় প্রয়াত হয়েছে এই বছর জুলাই মাসে। দীর্ঘ দিন ধরেই তিনি শারীরিক অসুস্থতায় ভুগছিলেন। মে মাস থেকে তিনি দীর্ঘদিন হাসপাতালে ভর্তিও ছিলেন।

Former India football captain Chuni Goswami passes away aged 82

চুনী গোস্বামী: সর্বকালের অন্যতম দক্ষ ভারতীয় ফুটবলার চুনী গোস্বামীর মৃত্যু হয় ৩০ এপ্রিলে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮২ বছর। কলকাতার এক বেসরকারি নার্সিংহোমে দেহান্ত ঘটে তাঁর। পর পর দু’বার কার্ডিয়াক অ্যারেস্ট হওয়ার ফলে তাঁকে দ্রুত নার্সিংহোমে নিয়ে যাওয়া হয়। সেখানেই হৃদরোগে আক্রান্ত হয়ে শেষনিশ্বাস ত্যাগ করেন তিনি।

Bengali Actor And Former MP Tapas Pal Dies - Nagaland Page

তাপস পাল: মঙ্গলবার ভোরে মুম্বইয়ের এক বেসরকারি হাসপাতালে জীবনাবসান হয় অভিনেতা তাপস পালের। তিরিশের বেশি বাংলা সিনেমায় নায়কের ভূমিকায় দেখা গিয়েছিল তাঁকে। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৬১ বছর। এই বছরের ১৮ ফেব্রুয়ারী তাঁর মৃত্যু হয়।

Sharbari Dutta/Datta Biography, Wiki, Family, Death Cause, Father, Son -

শর্বরী দত্ত: বিখ্যাত ফ্যাশন ডিজাইনার শর্বরী দত্তর মৃত্যু হয় সেপ্টেম্বর মাসের ১৮ তারিখে। রাত ১১-৩০ নাগাদ বাথরুম থেকে তাঁর দেহ উদ্ধার করা হয়। পরের দিন ভোর ৪টে নাগাদ দেহ ময়নাতদন্তের জন্য এনআরএস হাসপাতালে নিয়ে যাওয়া হয়।

amala shankar

নৃত্যশিল্পী অমলা শঙ্কর: এই বছর ২৭ জুন প্রয়াত হয়েছেন নৃত্যশিল্পী অমলাশঙ্কর। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ১০১ বছর। বার্ধক্যজনিত কারণে তিনি অনেকদিন ধরেই অসুস্থ ছিলেন। গত চারের দশক থেকেই উদয় শঙ্কর ও অমলা শঙ্কর জুটি সারা বিশ্বে প্রচুর খ্যাতি অর্জন করে।

Soumitra Chatterjee: Bengali cinema's 'global' legend - The Week

সৌমিত্র চট্টোপাধ্যায়: গত ১৫ নভেম্বর একটি বেসরকারি হাসপাতালে শেষ নি:শ্বাস ত্যাগ করেন বাংলা সিনেমার অন্যতম শ্রেষ্ঠ অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়। শুধু সিনেমা নয়, সাহিত্য, রাজনীতি, কবিতা সব ক্ষেত্রেই ছিল তাঁর উজ্জ্বল উপস্থিতি ৷ মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৫ বছর

নিমাই ভট্টাচার্য মৃত্যু | Nimai Bhattacharya Death | Nimai Bhattacharya  Died Today News, Photos, Video, Age, Books, Novel, Quotes, Reason, Cause,  Movie, Passed Away | School Hos

নিমাই ভট্টাচার্য: প্রখ্যাত সাহিত্যিক নিমাই ভট্টাচার্যের মৃত্যু হয় এই বছর ২৫ জুন তাঁর মৃত্যু হয়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর। টালিগঞ্জের নিজের বাড়িতে ওই দিন দুপুর সাড়ে বারোটা নাগাদ তাঁর দেহান্ত ঘটে। বার্ধক্যজনিত কারণে তাঁর মৃত্যু হয়েছে।

West Bengal: Veteran CPM leader Shyamal Chakraborty dies days after testing  Covid positive | Cities News,The Indian Express

শ্যামল চক্রবর্তী: এই বছর ৬ আগস্ট করোনা আক্রান্ত হয়ে প্রয়াত হয়েছেন সিপিএম নেতা শ্যামল চক্রবর্তী। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৭৬ বছর। করোনা আক্রান্ত হওয়ার পর গত ৩০ জুলাই তিনি বাইপাসের ধরে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি হয়েছিলেন।

Monu Mukherjee News in Bengali, Videos & Photos about Monu Mukherjee -  Anandabazar.com

মনু মুখোপাধ্যায়: ডিসেম্বরের ১২ তারিখে না ফেরার দেশে চলে গেলেন অভিনেতা মনু মুখোপাধ্যায়। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯৩ বছর। ওই দিন সকাল ৯টা ৩৫ মিনিটে তাঁর দেহান্ত ঘটে। বার্ধক্যজনিত রোগে ভুগছিলেন এই বর্ষীয়ান অভিনেতা।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *