আজ টোকিওয় শুরু প্যারালিম্পিক, ভারতের পতাকাবাহক হাইজাম্পার মারিয়াপ্পান

Mysepik Webdesk: আজ থেকে শুরু হচ্ছে টোকিও প্যারালিম্পিক। উদ্বোধনী অনুষ্ঠান ভারতীয় সময় বিকেল সাড়ে ৪টের সময়। মোট ১৬২টি দল এবার অংশ নিচ্ছে। রাশিয়া ROC হিসেবে প্রতিযোগিতায় অংশ নেবে। কিন্তু আফগানিস্তানের একজনও ক্রীড়াবিদ এবার প্যারালিম্পিক গেমসে উপস্থিত থাকছেন না, দেশটিতে এখন তালিব বাহিনী ক্ষমতা দখল করেছে। দেশটির অভ্যন্তরীণ পরিস্থিতি এখন সুখকর নয়।

আরও পড়ুন: ১৯৭১-এর ২৪ আগস্ট: পঞ্চাশ বছর পরে ফিরে দেখা ভারতের এক অলৌকিক জয়

এবার প্রায় ৪,৪০০ অ্যাথলেট এই প্রতিযোগিতায় অংশ নিতে চলেছেন। আগামী ১৩ দিন প্যারালিম্পিকে ২২টি খেলায় মোট ৫৪০টি প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ব্যাডমিন্টন প্রথমবারের মতো প্যারালিম্পিকে অন্তর্ভুক্ত হয়েছে। ব্যাডমিন্টনে ভারতের ৭ জন খেলোয়াড় বিভিন্ন বিভাগে যোগ্যতা অর্জন করেছেন। এবার ভারতের ৫৪ জন ক্রীড়াবিদ টোকিও প্যারালিম্পিকে অংশ নিচ্ছেন। প্যারালিম্পিক গেমসের ইতিহাসে এটিই ভারত থেকে অংশগ্রহণকারী সবচেয়ে বড় দল। রিও প্যারালিম্পিকে ভারত পাঁচটি খেলায় মাত্র ১৯ জন খেলোয়াড়ের একটি দল পাঠিয়েছিল। টোকিওতে চিত্র বদলেছে। ভারতীয় ক্রীড়াবিদরা ৯টি ভিন্ন খেলায় অংশ নিচ্ছেন।

আরও পড়ুন: জুনিয়র বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপ: লং জাম্পে রুপোর পদক জিতলেন ‘ঝাঁসির রানি’ শৈলী সিং

এবার ভারতীয় প্যারালিম্পিক খেলোয়াড়রদের কাছে রিও অলিম্পিকের চেয়ে বেশি পদক জয়ের আশা করা হচ্ছে। ২০১৬ রিও প্যারালিম্পিক গেমস ভারতের জন্য সবচেয়ে সফল ছিল। এই প্যারালিম্পিক গেমসে ভারতীয় ক্রীড়াবিদরা সর্বোচ্চ ৪টি পদক জিতেছিলেন। এর মধ্যে ছিল ২টি সোনা, ১টি রুপো এবং ১টি ব্রোঞ্জ। রিও ছাড়াও, নিউ ইয়র্কে ১৯৮৪ প্যারালিম্পিকে ভারত ৪টি পদক পেয়েছিল, কিন্তু একটিও সোনার পদক তাতে ছিল না। এথেন্স প্যারালিম্পিকে (২০০৪) ভারত একটি সোনা ও একটি ব্রোঞ্জ পদক পেয়েছিল। গিরিশা নাগরাজগৌড়া লন্ডন প্যারালিম্পিক (২০১২)-এ হাইজাম্পে রুপোর পদক জিতেছিলেন। এবারও রিওর চেয়ে বেশি পদক জয়ের আশা করা হচ্ছে, কারণ এবার ভারতীয় দলের চারজন খেলোয়াড় বিশ্বের এক নম্বর, ৬ জন খেলোয়াড় বিশ্বের ২ নম্বর এবং ১০ জন খেলোয়াড় রয়েছেন বিশ্ব র‍্যাঙ্কিংয়ে ৩ নম্বরে।

আরও পড়ুন: প্রয়াত হলেন ১৯৬০ রোম অলিম্পিকে ভারতীয় ফুটবল দলের সদস্য, বিশিষ্ট কোচ ও ফিফা রেফারি এস এস হাকিম

মারিয়াপ্পান থাঙ্গাভেলু

ভারতের ১১ সদস্যের একটি দল আজ প্যারালিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবে। দলে রয়েছেন ৫ জন খেলোয়াড় এবং ৬ জন কর্মকর্তা। হাইজাম্পার রিও অলিম্পিকে সোনাজয়ী মারিয়াপ্পান থাঙ্গাভেলু ভারতীয় দলের পতাকাবাহক। এছাড়াও ডিসকাস থ্রোয়ার বিনোদ কুমার, জ্যাভলিন থ্রোয়ার টেক চাঁদ, পাওয়ারলিফটার জয়দীপ, সাকিনা খাতুন প্রমুখ অংশ নিতে চলেছেন। টোকিও অলিম্পিক দর্শক ছাড়াই অনুষ্ঠিত হয়েছিল। প্যারালিম্পিকেও একই চিত্র দেখা যাবে। কিছু কর্মসূচিতে শিশুদের অন্তর্ভুক্ত করা হতে পারে বলে খবর। প্যারালিম্পিক কমিটির চেয়ারম্যান অ্যান্ড্রু পারসন্স এহেন সিদ্ধান্ত নিয়েছিলেন।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *