কাল টেস্ট চ্যাম্পিয়নশিপের মেগা ফাইনাল: জেনে নিন থাকবে কী কী নতুন নিয়ম

icc

Mysepik Webdesk: আগামীকাল থেকে শুরু হতে চলেছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ। ভারত এবং নিউজিল্যান্ডের মধ্যে এই ম্যাচ সাউদাম্পটনে ১৮ থেকে ২২ জুন পর্যন্ত অনুষ্ঠিত হবে। টিম ইন্ডিয়া ৭২.২ এবং নিউজিল্যান্ড দল ৭০.০% পয়েন্ট নিয়ে ফাইনালে উঠেছে। এই ম্যাচ ঘিরে উত্তেজনার পারদ চড়ছে সমর্থকদের মধ্যে। ফাইনাল আয়োজিত হবে ডিউক বলে। তবে ম্যাচের আগে আইসিসি নিয়েছে একাধিক সিদ্ধান্ত। টেস্ট ফাইনালের ফলাফলকে ঘিরে সেই মহাগুরুত্বপূর্ণ নতুন সব নিয়মগুলির সঙ্গে জানানোর জন্যই এই প্রতিবেদন।

আরও পড়ুন: ইউরোর নকআউট রাউন্ডে ইতালি

প্রথমেই আসব রিজার্ভ ডে-র কথায়। টেস্ট ক্রিকেটের কোনও ম্যাচে এমন অতিরিক্ত দিন রাখার সিদ্ধান্ত একেবারে অভিনব। বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা ফাইনালের কথা ভেবেই এমন সিদ্ধান্ত নিয়েছে। কারণ, সময়টায় ইংল্যান্ডের সচরাচর বৃষ্টির পূর্বাভাস থাকে। তাই বৃষ্টির কারণে ওভার নষ্ট হলে সেই ওভারগুলি যাতে রিজার্ভ ডে-তে খেলানো যায়, সেই কারণেই আইসিসির এমন চিন্তাভাবনা। উল্লেখ্য যে, এই অতিরিক্ত দিন একমাত্র ব্যবহার করা হবে পাঁচ দিনে ৬ ঘণ্টার বেশি খেলা পণ্ড হলে। অর্থাৎ ৯০ ওভারের বেশি খেলা পণ্ড হলে আম্পায়ার শেষদিন খেলা সমাপ্ত হওয়ার একঘণ্টা আগে ষষ্ঠ দিন খেলা গড়াবে কিনা, সেই সিদ্ধান্ত নেবেন।

আরও পড়ুন: জ্যাঙ্গো, র‍্যাম্বো আর ক্রিকেট

এছাড়াও আইসিসি ফলোঅনের ক্ষেত্রেও নতুন নিয়ম এনেছে। যদি বৃষ্টির কারণে প্রথম দু’টি দিন খেলা না হয়, তবে তৃতীয় বা চতুর্থ দিনের ম্যাচে যেমন নিয়ম প্রযোজ্য থাকে, সেই নিয়মই বহাল থাকবে। অর্থাৎ সেক্ষেত্রে ১৫০ রানে এগিয়ে থাকলেই করানো হবে ফলোঅন। অন্যদিকে, কোনও ব্যাটসম্যান শর্ট রান ঠিকমতো নিলেন কিনা, তা দেখবেন থার্ড আম্পায়ার। উল্লেখ্য যে, কোনও ব্যাটসম্যান রান নেওয়ার সময় পপিং ক্রিজে ঠিকমতো পৌঁছলেন কিনা, তা দেখতেন অন-ফিল্ড আম্পায়াররা। তবে, এবার তাঁদের সেই দায়িত্ব বণ্টন হবে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে।

এদিকে, ডিআরএস নেওয়ার ক্ষেত্রেও নিয়ম লাগু হয়েছে। আম্পায়ার ডিসিশন রিভিউ সিস্টেম গ্রহণ করার আগে কেবল একটিমাত্র ক্ষেত্রে আম্পায়ারের সঙ্গে পরামর্শ করা যাবে। কী সেই একমাত্র ক্ষেত্র? একমাত্র এলবিডব্লিউ-র সিদ্ধান্তের ক্ষেত্রে আম্পায়ারের মতামত জেনে নেওয়া যাবে। বোলার, ফিল্ডারদের পাশাপাশি ব্যাটসম্যানরাও আম্পায়ারের পরামর্শ নিতে পারবেন। আর এই এলবিডব্লিউ-র বলের উচ্চতা নিয়ে সিদ্ধান্তের সামান্য রদবদল করেছে আইসিসি। রিভিউর হক-আইয়ে যদি দেখা যায়, বল উইকেটের বেলের ওপরের সামান্য অংশ ছুঁয়েছে, সেক্ষেত্রে আউট দেওয়া হবে। এতকাল বল উইকেটের বেলের অর্ধেক অংশ ছুঁলেই আউট দেওয়া হত।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *