গণনা বন্ধের চেষ্টায় তিন রাজ্যে কারচুপির মামলা ট্রাম্পের

Mysepik Webdesk: যত এগিয়ে চলেছে ভোট গণনা, ক্রমশ হেরে যাওয়ার পথে ডোনাল্ড ট্রাম্প। কিন্তু হারতে বসেও সহজে হার মানতে নারাজ ট্রাম্প। তাই একপ্রকার হার নিশ্চিত জেনে গণনার কারচুপির অভিযোগ এনে পেনসেলভ্যানিয়া, মিশিগান ও জর্জিয়ার আদালতে মামলা ঠুকলেন তাঁর আইনজীবী। পেনসেলভ্যানিয়া ও মিশিগানে ক্ষেত্রে ট্রাম্পের অভিযোগ, গণনার প্রক্রিয়া পর্যবেক্ষন করার জন্য তাঁদেরকে যথাযথ একসেস দেওয়া হয়নি। অন্যদিকে জর্জিয়ার ক্ষেত্রে ট্রাম্পের অনুগামীদের দাবি, চ্যাথাম কাউন্টিতে তাঁদের এক পর্যবেক্ষক দেখেছেন যে লেট ব্য়ালট মেশানো হচ্ছে মেইল-ইন ব্যালটের সঙ্গে।

আরও পড়ুন: ভোট গণনায় কারচুপির আশঙ্কায় কোর্টে ডোনাল্ড ট্রাম্প

US election - latest news, breaking stories and comment - The Independent

ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী রুডি গুলানি জানান, উইসকনসিনেও তাঁরা মামলা ঠুকবেন, কারণ সেখানে তাঁদের ঠিক ভাবে ব্যালট গণনা দেখতে দেওয়া হয়নি। বুধবার গগন চলাকালীন ট্রাম্প দাবি করেছিলেন, তিনি কার্যত জিতেই গিয়েছেন। তাঁর হারের একমাত্র কারণ হতে পারে যদি গণনায় কারচুপি হয়। তবে ভোট বিশেষজ্ঞদের মতে, ট্রাম্পের এহেন আইনি চ্যালেঞ্জ কিছুটা হলেও গনণা প্রক্রিয়াকে বিলম্ব করতে পারে, কিন্তু গণনার ফলাফল মোটেই বদলাতে পারবে না।

আরও পড়ুন: এগিয়ে রয়েছেন বাইডেন, ফ্লোরিডায় জিতে রয়েছেন ট্রাম্প

US Election 2020 highlights | US is 'entitled to know' winner on election  day, says Donald Trump

ভোট গণনার ক্ষেত্রে ট্রাম্প কারচুপির অভিযোগ তুললেও, তাঁর আইনজীবীরা আদালতে যা যা যুক্তি পেশ করেছেন, তার কোনও ভিত্তি নেই বলেই দাবি করেছেন বিশেষজ্ঞরা। অর্থাৎ তাঁদের সেই যুক্তি আদৌ ধোপে টিকবে না। এদিকে উইসকনসিনে হার জিতের ব্য়বধান মাত্র এক শতাংশের মধ্যে রয়েছে। সেক্ষেত্রে উইসকনসিনে ট্রাম্প ফের পুনর্গণনার পথে যাবেন। কিন্তু তাতে যে প্রায় কুড়ি হাজার ভোটের ব্যবধান ঘুচবে, তেমন কোনও সম্ভাবনাই নেই।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *