Latest News

Popular Posts

স্পেসওয়াক করে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের অ্যান্টেনা মেরামত করলেন দুই মহাকাশচারী

স্পেসওয়াক করে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের অ্যান্টেনা মেরামত করলেন দুই মহাকাশচারী

Mysepik Webdesk: পৃথিবী থেকে প্রায় ৪০০ কিলোমিটার দূরে মহাকাশে ভেসে বেড়ানো ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনে থাকা মহাকাশচারীদের কাছে স্পেসওয়াক নতুন কোনও ঘটনা নয়। প্রায়ই তাঁরা কোনও না কোনও প্রয়োজনে মহাকাশ স্টেশনের বাইরে এসে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের বিভিন্ন যন্ত্রাংশ মেরামত করে থাকেন। এবার মহাকাশে হেঁটে আন্তর্জাতিক স্টেশনের একটি অ্যান্টেনা পরিবর্তন করেছেন দুই নভোচারী।

আরও পড়ুন: অ্যানড্রয়েড ফোনের সুরক্ষা নিশ্চিত করবেন যেভাবে

অনেক ঝুঁকি নিয়ে প্রায় সাড়ে ছয় ঘণ্টার চেষ্টায় বিকল হয়ে যাওয়া ওই অ্যান্টেনাটি মেরামত করলেন নাসার নভোচারী থমাস মার্শবার্ন ও কায়লা ব্যারন। পেশায় চিকিৎসক এবং কক্ষপথ ভ্রমণে ফ্লাইট সার্জন ৬১ বছর বয়সী মার্শবার্নের জন্য মহাকাশে হাঁটার ঘটনা নতুন নয়। এর আগেও তিনি চারবার এই অভিজ্ঞতা অর্জন করেছেন। তবে, ৩৪ বছরের ব্যারনের কাছে মহাকাশে হাঁটার বিষয়টি ছিল একেবারে নতুন অভিজ্ঞতা। তিনি যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর সাবমেরিন অফিসার ছিলেন।

আরও পড়ুন: পৃথিবীর দিকে ধেয়ে আসা গ্রহাণুর পথ পরিবর্তন করবে নাসা

সম্প্রতি মহাকাশে গিয়েছেন চার নভোশ্চর। ইন্টারন্যাশনাল স্পেস স্টেশনের একটি বিকল হয়ে যাওয়া অ্যান্টেনা মেরামত করার উদ্দেশ্যেই তাঁরা মহাকাশে পাড়ি দিয়েছেন। থমাস মার্শবার্ন ও কায়লা ব্যারন যখন স্পেসওয়াক করছিলেন, তখন স্পেস স্টেশনের ভেতরে থেকে তাঁদের দু’জনকে সাহায্য করছিলেন ইউরোপিয়ান স্পেস এজেন্সির ম্যাথিয়াস মওরার ও নাসার রাজা চারি। নাসা জানিয়েছে, এই অভিযানের মধ্য দিয়ে একটি এস ব্যান্ড রেডিও কমিউনিকেশন অ্যান্টেনা পরিবর্তন করা হয়। ফলে, যোগাযোগ সংক্রান্ত যে জটিলতা তৈরি হয়েছিল, এখন তা আর থাকবে না। ওই অ্যান্টেনাটি ২০ বছর আগে প্রতিস্থাপন করা হয়েছিল। সম্প্রতি সেটি বিকল হয়ে যায়।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *