একসঙ্গে দু’টো চাঁদ দেখা যাবে আকাশে! আগামী অক্টোবরেই

Mysepik Webdesk: আগামী অক্টোবর মাসেই একসঙ্গে দু’টো চাঁদ দেখা যাবে আকাশে। আমরা জানি, পৃথিবীর একমাত্র উপগ্রহ হল চাঁদ। তবুও মাঝে মধ্যে মহাশুন্যের কিছু ছোট ছোট বস্তু পৃথিবীর অভিকর্ষ বলের প্রভাবে সাময়িকভাবে পৃথিবীর কক্ষপথে আটকা পড়ে যায়, যেগুলি সাময়িকভাবে পৃথিবীকে কেন্দ্র করে কক্ষপথে ঘুরতে থাকে। দ্বিতীয়টি হল সেই রকমই একটি বস্তু। সাধারণ ভাষায় এগুলিকে ছোট চাঁদ বলা হয়ে থাকে।

আরও পড়ুন: পাঁচ পাঁচটি ক্যামেরা-সহ বাজারে আসছে SAMSUNG -এর GALAXY A72 স্মার্টফোন

তবে বিজ্ঞানীরা জানিয়েছেন, এই ছোট চাঁদটি আসল কোনও মহাজাগতিক বস্তু নয়। এটি আসলে একটি স্পেস জাঙ্ক। মহাকাশ বিজ্ঞানীদের মতে, এটি আসলে ১৯৬০ সালে তৈরি কোনও বুস্টার রকেটের অংশ। বিজ্ঞানীদের অনুমান এটি পৃথিবীর প্রায় ৪৩,০০০ কিলোমিটার কাছাকাছি আসতে চলেছে। এইবছর এই অংশটি ২০২১ সালের মে মাস পর্যন্ত পৃথিবী প্রদক্ষিণ করবে। তারপর সেটি পৃথিবীর কক্ষপথ থেকে মহাকাশে বিলীন হয়ে যাবে।

আরও পড়ুন: নিউক্লিয়ার মিসাইলের সফল পরীক্ষা করল ভারত, ৩৫০ কিমি দূরে লুকিয়ে থাকা শত্রুও নিমেষে খতম হয়ে যাবে

এই বস্তুটির গতিবেগ পৃথিবীর কক্ষপথ অতিক্রমকারী অন্যান্য গ্রহাণুগুলির গতিবেগের চেয়ে অনেক কম। জানা গেছে, এর গতিবেগ গড়ে ০.৬ কিমি প্রতি সেকেন্ড। বর্তমানে এই বস্তুটি নিয়ে গবেষণা চালাচ্ছেন বিজ্ঞানীরা। তাঁদের গবেষণায় প্রাথমিক ভাবে যে তথ্য উঠে এসেছে তা হল এই বস্তুটি ১৯৬৬ সালে চাঁদের উদ্দেশ্য পাঠানো একটি রকেটের অংশ।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *