Latest News

Popular Posts

সেবক-রংপো রেল প্রকল্পের কাজ চলাকালীন ফের মৃত্যু দুই শ্রমিকের

সেবক-রংপো রেল প্রকল্পের কাজ চলাকালীন ফের মৃত্যু দুই শ্রমিকের

Mysepik Webdesk: ফের বড়োসড়ো ধাক্কা খেল সেবক-রংপো রেল প্রকল্পের কাজ। রবিবার কাজ চলাকালীন কালিম্পংয়ের কালিখোলায় মাটি চাপা পড়ে মৃত্যু হয় দুই শ্রমিকের। জানা গিয়েছে, মৃত গ্রমিকদের বাড়ি ঝাড়খণ্ডে। এই ঘটনার ফের রেল কর্তৃপক্ষের বিরোধে বড়োসড়ো গাফিলতির অভিযোগ উঠল। পিলার তৈরির মাটি কাটার কাজ চলাকালীন খাদে নেমেছিলেন সন্তোষ রায় এবং কারু ওঁরাও নামের দুই শ্রমিক। তখনি ওপর থেকে মাটি চাপা পড়ে এই মর্মান্তিক দুর্ঘটনা ঘটে।

আরও পড়ুন: মারধর করায় গর্ভস্থ সন্তানের মৃত্যু, দেহ প্লাস্টিকে মুড়ে পুলিশের দ্বারস্থ নাবালিকা

তড়িঘড়ি করে মাটি সরিয়ে অন্যান্য গ্রমিকরা আহত অবস্থায় তাঁদের উদ্ধার করে স্থানীয় হাসপাতালে নিয়ে যান। সেখানেই চিকিৎসকরা তাঁদের মৃত বলে ঘোষণা করেন। তাঁদের দেহ ময়নাতদন্তের জন্য উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালে পাঠানো হয়। তবে, এই প্রথম নয়, এর আগেও এর আগেও ১৮ জুন সেবক-রংপো রেল প্রকল্পের কাজ চলাকালীন টানেল নির্মাণের সময় ধ্বস নেমে নরেশ সোরেন ও সালখু মুর্মু নামে দুই শ্রমিকের মৃত্যু হয়।

আরও পড়ুন: বান্ধবীর নগ্ন ছবি সোশ্যাল মিডিয়ায় আপলোড, বোলপুরে গ্রেফতার যুবক

আকাশপথ এবং সড়ক পথের পাশাপাশি রেলপথে শিলিগুড়ি থেকে সেবক হয়ে থেকে সরাসরি সিকিমে পৌঁছে যাওয়ার জন্য জোরকদমে চলছে রেল লাইন পাতার কাজ। সেবক রোড থেকে রাংপো পর্যন্ত মোট ৩৮.৫৫ কিলোমিটার দূরত্বের ওই রাস্তার মধ্যে ৩.৪১ কিলোমিটার রাস্তা সিকিমের অন্তর্গত আর বাকিটা পশ্চিমবঙ্গের মধ্যেই পড়ছে। দীর্ঘদিন ধরে জমিজটের কারণে কাজ আটকে থাকলেও ফের নতুন করে জোরকদমে কাজ শুরু হয়েছে। মোট ৩৮.৫৫ কিলোমিটার যাত্রাপথে থাকছে চোদ্দটি টানেল এবং উনিশটি রেলব্রিজ। ৫টি ডিভিশনাল জঙ্গলের মধ্যে দিয়ে তৈরি হচ্ছে রেলপথ। ওই রুটের বেশিরভাগ রাস্তাই জঙ্গলের মধ্যে দিয়ে যাবে। পাহাড়ের মধ্যে দিয়ে মোট ১৪ টি টানেল তৈরি করে হয়েছে। এর মধ্যে তারখোলার কাছে সবথেকে বড় টানেলটি ৫ কিলোমিটারেরও বেশি লম্বা। সবচেয়ে ছোট টানেল ৫৩৮ মিটার। সেবক থেকে রাংপো পর্যন্ত মোট পাঁচটি স্টেশন তৈরি করা হচ্ছে। স্টেশনগুলি হল যথাক্রমে সেবক, রিয়াং, তিস্তা, মল্লি এবং শেষ স্টেশন রাংপো। পশ্চিমবঙ্গের অংশে থাকছে সেবক, রেয়াং ও তিস্তা বাজার স্টেশন। বাকীগুলি পড়ছে সিকিমে। টানেলের ভেতরে কংক্রিটের আস্তরণ বানাতে সুইডেন থেকে আনা হয়েছে বিশেষ যন্ত্র। সেই কাজ চলাকালীনই ফের দুর্ঘটনা ঘটল।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *