উত্তর কোরিয়ার নতুন ব্যালিস্টিক পরমাণু ক্ষেপণাস্ত্র দেখে উদ্বিগ্ন হয়ে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট

North korea

Mysepik Webdesk: উত্তর কোরিয়া সম্প্রতি এক সামরিক কুচকাওয়াজে নতুন মডেলের আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক পরমাণু ক্ষেপণাস্ত্র উন্মোচন করেছে। বিশেষজ্ঞরা জানিয়েছেন, এটি অতীতে দেশটির পক্ষ থেকে প্রদর্শিত যেকোনও ক্ষেপণাস্ত্রের চেয়ে আকারে বড়। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষেপণাস্ত্র উন্মোচনের ঘটনায় হতাশা প্রকাশ করেছেন।

আরও পড়ুন: পর্যটকবাহী বাসে ট্রেনের ধাক্কা, নিহত ১৭

মার্কিন দৈনিক ‘দ্য সান’ এর প্রতিবেদনে বলা হয়েছে, ট্রাম্প পিয়ংইয়ংয়ের রাজপথে নতুন ব্যালিস্টিক পরমাণু ক্ষেপণাস্ত্র দেখার পর বলেছেন- তিনি উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনের ব্যাপারে হতাশ হয়ে পড়েছেন। ট্রাম্প তাঁর এই হতাশার কথা হোয়াইট হাউসের কয়েকজন কর্মকর্তার সামনে তুলে ধরেছেন বলে খবরে বলা হয়।

২০১৭ সালে উত্তর কোরিয়া ‘হাওয়াসং-১৫’ নামের যে ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছিল সর্বশেষ ক্ষেপণাস্ত্রটি তার চেয়ে অনেক বড়। হাওয়াসং-১৫ দিয়ে উত্তর কোরিয়া মার্কিন যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে আঘাত হানতে পারবে বলে সে সময় বিশেষজ্ঞরা জানিয়েছিলেন।

আরও পড়ুন: সেরে উঠেছেন ট্রাম্প, তাঁর থেকে করোনা ছড়ানোর আর ভয় নেই, জানালেন চিকিৎসকরা

এ পর্যন্ত তিনবার সরাসরি সাক্ষাৎ করেছেন ট্রাম্প ও কিম। উত্তর কোরিয়ার পরমাণু অস্ত্র ধ্বংসের বিনিময়ে দেশটির ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করা ছিল ওই সব সাক্ষাতের প্রধান উদ্দেশ্য। কিন্তু তার কোনওটিই সফল হয়নি।

এদিকে ট্রাম্প তাঁর নির্বাচনী প্রচারাভিযানে বলেছেন, আমেরিকার প্রেসিডেন্ট হিসেবে ফের নির্বাচিত হলে দ্রুত উত্তর কোরিয়ার সঙ্গে চুক্তি করে ফেলবেন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *