আমেরিকা নির্বাচন ফলাফল: ডোনাল্ড ট্রাম্পের পরাজয় স্বীকার না করা ‘বিব্রতকর’, বলছেন বাইডেন

Mysepik Webdesk: সমস্ত জল্পনার অবসান ঘটিয়ে যুক্তরাষ্ট্রের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন জো বাইডেন। গোটা বিশ্ব নতুন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টকে শুভেচ্ছা জানাচ্ছে। এদিকে গত সপ্তাহের যুক্তরাষ্ট্রের নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প পরাজয় মেনে নিতে যে অস্বীকৃতি জানিয়েছেন, তা বিব্রতকর একটা ব্যাপার। তবে বিদেশি নেতাদের সঙ্গে যোগাযোগ শুরু করা বাইডেন বলেছেন, কোনো কিছুই ক্ষমতা হস্তান্তর বন্ধ করতে পারবে না।

আরও পড়ুন: ফার্স্ট লেডি হয়ে হোয়াইট হাউসে পৌঁছেও চাকরি ছাড়ছেন না জিল বাইডেন

US Election Result Highlights: US Election Result 2020: মার্কিন প্রেসিডেন্ট  নির্বাচনের ফল ২০২০-- গুরুত্বপূর্ণ হাইলাইটস - US Election Result 2020 Key  Highlights | Eisamay

এর মধ্যেই ডোনাল্ড ট্রাম্প একটি টুইট করে ঘোষণা করেছেন যে, তিনি নির্বাচনে পরাজিত হয়েছেন বলে পূর্বাভাস দেয়া হয়েছে, আসলে তিনিই বিজয়ী হতে চলেছেন। যুক্তরাষ্ট্রে ভোট গণনার ভিত্তিতে সেখানে বিজয়ী প্রার্থী সম্পর্কে পূর্বাভাস দিয়ে থাকে মার্কিন গণমাধ্যম। এখনো অঙ্গরাজ্যগুলোর ভোটের ফলাফলের আনুষ্ঠানিক ঘোষণা হয়নি। অনেক রাজ্যে এখনো গণনা চলছে। চূড়ান্ত ফলাফল ঘোষণা করা হবে যখন, ১৪ ডিসেম্বর যুক্তরাষ্ট্রের ইলেকটোরাল কলেজের সদস্যরা বৈঠকে বসবেন।

মঙ্গলবার ডেলাওয়ারের উইলমিংটনে একজন সাংবাদিক বাইডেনের কাছে জানতে চান যে, নির্বাচনে পরাজয় মানতে অস্বীকৃতি জানিয়েছেন ডোনাল্ড ট্রাম্প, সেই ব্যাপারে তিনি কি মনে করেন? বাইডেন বলেন, সত্যি কথা বলতে, আমি মনে করি, এটা একটা বিব্রতকর ব্যাপার। একমাত্র বিষয় হল, যদি কৌশলের সঙ্গে বলতে হয়, আমার মতে এটা প্রেসিডেন্টের উত্তরাধিকারের ক্ষেত্রে কোনো সাহায্য করবে না।

আরও পড়ুন: মোজাম্বিকে ৫০ জনের বেশি সাধারণ মানুষের শিরচ্ছেদ করল ISIS জঙ্গিরা

ট্রাম্প পরাজয় স্বীকার করছেন না কেন, পিছনে আসল খেলাটা কী?

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের অভিষেক অনুষ্ঠানের ইঙ্গিত দিয়ে তিনি বলেন, শেষ পর্যন্ত, আপনারা সবাই জানেন, জানুয়ারির ২০ তারিখেই পরিপূর্ণতা দেখা যাবে। জো বাইডেন এবং কমলা হ্যারিস দপ্তরের দায়িত্ব গ্রহণের জন্য প্রস্তুতি শুরু করে দিয়েছে। বিভিন্ন দেশের নেতাদের সঙ্গে টেলিফোনে যোগাযোগ করতেও শুরু করেছেন বাইডেন। তবে হস্তান্তর আয়োজন যে ফেডারেল প্রতিষ্ঠানের দায়িত্বে, সেই প্রতিষ্ঠানের প্রধান হিসেবে রয়েছেন ডোনাল্ড ট্রাম্পের মনোনীত একজন কর্মকর্তা, তিনি হস্তান্তরের কার্যক্রম বন্ধ করে রেখেছেন।

তবে বাইডেন বলেছেন, সত্যি কথা বলতে, কোন কিছুই আমাদের থমকে দিতে পারবে না।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *