ব্রিটেনে শুরু হয়ে গেল অক্সফোর্ড ভ্যাকসিনের টিকাকরণ

Mysepik Webdesk: এর আগে ব্রিটেনে ফাইজারের টিকা দেওয়া হয়েছিল। এবার ছাড়পত্র পাওয়ার পর আজ থেকে ব্রিটেনে শুরু হয়ে গেল অক্সফোর্ড ভ্যাকসিনের টিকাকরণ। প্রথম টিকাটি নিলেন ৮২ বছর বয়সী ব্রায়ান পিংকার। কিডনির সমস্যার জন্য যার এই মুহূর্তে ডায়ালিসিস চলছে। যে হাসপাতালে তাঁকে টিকা দেওয়া হয়েছে, সেই হাসপাতালেই তিনি নিয়মিত ডায়ালিসিস করতে আসেন। তাঁকে টিকা দিয়েছেন অক্সফোর্ড ইউনিভার্সিটি হাসপাতালের প্রধান নার্স।

আরও পড়ুন: ফের খবরের শিরোনামে বারমুডা ট্রায়াঙ্গল, এবার নিখোঁজ আস্ত এক যাত্রীবাহী জাহাজ

Britain inoculates first patient with AstraZeneca/Oxford vaccine - UPI.com

টিকা নেওয়ার পর ব্রায়ান জানান, “এই টিকাটি দেওয়ার পর মানসিকভাবে আমি শান্তি বোধ করছি। এবার আমার স্ত্রীর সঙ্গে আমি নিশ্চিন্তে ৪৮তম বিবাহবার্ষিকী তিনি পালন করতে পারব। অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের ডিরক্টর প্রফেসর পোলার্ডও এদিন অক্সফোর্ড ভ্যাকসিনের টিকা নিয়েছেন। তিনি বলেন “এটি খুব গর্বের বিষয় যে অ্যাস্ট্রাজেনেকা ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এত খেটে যে টিকা তৈরী করেছে, সেটি আমি ব্যবহার করতে পারলাম।”

আরও পড়ুন: ফের গ্রেফতার মুম্বই সন্ত্রাসী হামলার মূল হোতা লাখভি

Covid vaccine: Brian Pinker, 82, becomes first person to receive Oxford  vaccine in UK

করোনাভাইরাসের নয়া স্ট্রেন ছড়িয়ে পড়ার পর ব্রিটেনে দ্রুত হারে বাড়ছে আক্রান্তের সংখ্যা। আর এই সময়ই অক্সফোর্ডের টিকা ছাড়পত্র পাওয়ায় নিশ্চিত ভাবেই ব্রিটেনের জন্য ইতিবাচক খবর এটি। কারণ এটি অপেক্ষাকৃত সস্তা ও এটিকে স্টোর করাও সোজা। প্রসঙ্গত, ভারতেও অক্সফোর্ড টিকা ছাড়পত্র পেয়ে গিয়েছে। তবে এখনও সেরাম ইনস্টিটিউট সরকারের থেকে পার্চেজ অর্ডার পায়নি। তাই ঠিক কবে থেকে টিকাটি ভারতীয়রা দিতে পারবেন, সেটা এখনও জানা যায়নি।

এই সংক্রান্ত আরও খবর:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *