‘দুয়ারে ভ্যাকসিন’! টিকাকরণে গতি আনতে বড়োসড়ো পদক্ষেপ রাজ্যের

Mysepik Webdesk: করোনাকে অতীত করে স্বাভাবিক জীবনে ফিরতে একমাত্র ভরসা দ্রুত টিকাকরণ, একথা বার বার বলে আসছেন বিশেষজ্ঞরা। সেই লক্ষ্যেই এগোতে চাইল রাজ্য সরকার। এবার বাড়ি বাড়ি গিয়ে ভ্যাকসিন দেওয়ার ব্যবস্থা করল রাজ্য সরকার। ইতিমধ্যে রাজ্যের তরফে এই বিষয়ে একটি নির্দেশিকাও জারি করা হয়েছে। এখনও পর্যন্ত রাজ্যে অনেকেই রয়েছেন, যাঁরা এখনও পর্যন্ত একটিও টিকা নেননি, কিংবা একটি ডোজ বাকি রয়েছে। বাড়ি বাড়ি গিয়ে তাঁদেরকেই চিহ্নিত করে তাঁদের টিকা দেওয়ার ব্যবস্থা করা হবে।

আরও পড়ুন: মহারাষ্ট্রের হাসপাতালে অগ্নিকাণ্ডের জের, রাজ্যের হাসপাতালগুলির অগ্নিনির্বাপন ব্যবস্থা খতিয়ে দেখার নির্দেশ

জানা গিয়েছে, এই মর্মে একটি নির্দেশিকা ইতিমধ্যেই পৌঁছে গিয়েছে প্রতিটি জেলার জেলাশাসক এবং মুখ্য স্বাস্থ্য আধিকারিকদের কাছে। নির্দেশিকা পাঠানো হয়েছে রাজ্যের আশাকর্মী ও স্বাস্থ্যকর্মীদের কাছেও। নির্দেশ এসেছে কলকাতা পুরসভার কাছেও। স্বাস্থ্যকর্মী-আশাকর্মীদের বাড়ি বাড়ি গিয়ে টিকা নেওয়ার বিষয়ে খোঁজখবর নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। রাজ্যে এখনও অনেকেই রয়েছেন যাঁরা এখনও পর্যন্ত একটিও টিকা নেননি, কিংবা একটি টিকা নেওয়ার পর মেয়াদ পেরিয়ে গেলেও দ্বিতীয় টিকা নেননি। মূলত তাঁদেরকে চিহ্নিত করার প্রক্রিয়া শুরু করতে চলেছে রাজ্য সরকার।

আরও পড়ুন: মনুষ্যত্বের কঙ্কাল রূপ: কুকুরের পায়ে শব্দবাজি বেঁধে ‘নিঠুর মহোল্লাস’

এছাড়াও অনেকেই রয়েছে, যাঁদের টিকা নিতে অনীহা রয়েছে। এক্ষেত্রে স্বাস্থ্যকর্মীরা তাঁদের বাড়ি গিয়ে টিকা নেওয়ার প্রয়োজনীয়তা সম্পর্কে বোঝাবেন। আবার অনেকেই রয়েছেন, যাঁরা শয্যাশায়ী। স্বাস্থ্যকেন্দ্রে গিয়ে লাইনে দাঁড়িয়ে টিকা নেওয়ার মতো পরিস্থিতি নেই। সেই সমস্ত প্রবীণ নাগরিকদেরও চিহ্নিত করে তাঁদের নামের তালিকা তৈরি করা হবে। রাজ্য সরকারের পক্ষ থেকে তাঁদেরকেও টিকা দেওয়ার ব্যবস্থা করা হবে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *