আজ রাজ্যের তিন জেলায় চলছে ভ্যাকসিনের মহড়া

Mysepik Webdesk: আজ অর্থাৎ শনিবার থেকে দেশজুড়ে শুরু হয়ে গিয়েছে করোনা ভ্যাকসিনের ট্রায়াল রান। সেইমতো রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে চলছে ড্রাই রান। পিছিয়ে নেই এ রাজ্যও। পশ্চিমবঙ্গের মোট তিনটি অঞ্চলে চলছে ভ্যাকসিনের ট্রায়াল রান। ওই এলাকাগুলিতে স্বাস্থ্যকর্মীদের সাধারণ মানুষ সাজিয়ে তাদের নকল টিকা দেওয়ার পরীক্ষা চলছে।

আরও পড়ুন: আজ বছরের শেষ দিন, এই ‘বিষ’বছরে আমরা হারিয়েছি যেসব বাঙালি গুণীজনদের

Covid 19 vaccine dry run: India gears up for nationwide coronavirus  vaccination mock drill today | Know where these will be held | Zee Business

জানা গিয়েছে, মধ্যমগ্রামের স্বাস্থ্যকেন্দ্রে চলছে এই মহড়া। সেখানে ২৫ জন স্বাস্থ্যকর্মী মহড়া চালাচ্ছেন। এছাড়াও বিধাননগরের পুরনিগমের অধীনে দত্তাবাদ প্রাথমিক স্বাস্থ্যকেন্দ্র এবং আমডাঙা গ্রামীণ হাসপাতালেও শুরু হয়েছে টিকাকরণ প্রক্রিয়ার মহড়া। প্রথিকভাবে ওই এলাকাগুলিতে ট্রায়াল দিয়ে দেখে নেওয়া হচ্ছে টিকাকরণের সময় কী কী অসুবিধার মুখোমুখি হতে পারেন স্বাস্থ্যকর্মীরা।

আরও পড়ুন: তিনজন হার্ট বিশেষজ্ঞদের তত্ত্বাবধানে সৌরভ গাঙ্গুলি, করা হল ইকোকার্ডিওগ্রাফি

Coronavirus vaccine in India: List of states that have started phase 3  trials of Covaxin

ট্রায়াল রানের সময় প্রত্যেক স্বাস্থ্যকর্মীদের শারীরিক দূরত্ব বজায় রেখে বসানো হয়েছে। প্রথমেই তাদের পরিচয়পত্র যাচাই করে অন্যান্য শারীরিক পরীক্ষা করা হচ্ছে। প্রত্যেককে পাঁচটি দলে ভাগ করে বসিয়ে রেখে তাদের নকল টিকাকরণ করা হচ্ছে। গোটা বিষয়টি একটি সফটওয়ারের মাধ্যমে পর্যবেক্ষন করা হচ্ছে। পাশাপাশি জানিয়ে দেওয়া হচ্ছে তাদের পরবর্তী টিকাকরণের তারিখ। সফটওয়ারের মাধ্যমে মজুত রাখা হচ্ছে টিকাকরণের সব তথ্য।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *