ভ্যাকসিন ঠিকমতো কাজ করছে না, সিরাম ইনস্টিটিউটের ১০ লক্ষ ডোজ ফেরত পাঠাতে উদ্যোগী দঃ আফ্রিকা

Mysepik Webdesk: দক্ষিণ আফ্রিকা সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (এসআইআই)-কে অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিনের ১০ লক্ষ ডোজ ফেরত নিতে বলেছে। মঙ্গলবার দ্য ইকোনমিক টাইমস-এ প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়েছে। দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্যমন্ত্রী জয়ালি মাখিজে জানিয়েছেন— তাঁদের দেশে যে ধরনের করোনা ভ্যারিয়েন্ট দেখা গিয়েছে, তার সঙ্গে লড়াই করবার জন্য খুব বিশেষ কার্যকরী হচ্ছে না অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন।

আরও পড়ুন: আরব আমিরাতের প্রথম রাষ্ট্রদূত নির্বাচিত হলেন মহম্মদ মাহমুদ আল খাজা

উল্লেখ্য যে, দক্ষিণ আফ্রিকায় যে ধরনের করোনা ভ্যারিয়েন্ট দেখা গিয়েছে, তা হল— 501Y.V2 coronavirus variant. ভারতে নির্মিত ভ্যাকসিন দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্টের সঙ্গে লড়তে বিশেষ কাজে আসছে না। অন্যদিকে অ্যাস্ট্রাজেনেকার তরফ থেকে বলা হয়েছে যে, দক্ষিণ আফ্রিকায় যে ধরনের করোনাভাইরাসের প্রকোপ দেখা গিয়েছে, তার বিরুদ্ধে লড়াইয়ে হালকা প্রতিরোধ গড়ে তুলতে সক্ষম হবে তাদের ভ্যাকসিন।

আরও পড়ুন: নতুন করোনা আক্রান্তের সন্ধান, ফের লকডাউনে ফিরতে চলেছে নিউজিল্যান্ড

এদিকে সিরাম ইনস্টিটিউট থেকে ১০ লক্ষ করোনা ভ্যাকসিন দক্ষিণ আফ্রিকায় পৌঁছে গিয়েছিল। আরও ৫ লক্ষ ডোজ আগামী সপ্তাহের মধ্যেই দক্ষিণ আফ্রিকায় পৌঁছে যাওয়ার কথা। তবে এই বিষয়ে সিরাম ইনস্টিটিউট থেকে কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

এই সংক্রান্ত আরও খবর:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *