ভ্যাকসিনের পার্শ্বপ্রতিক্রিয়া: ফাইজার ও মর্ডানা ভ্যাকসিন নিলে ‘বর্ধিত হৃদ্‌যন্ত্র’! সতর্কতা

Mysepik Webdesk: সম্প্রতি ফাইজার ও মর্ডানা ভ্যাকসিন নেওয়ার পর পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে বেশ কিছু মানুষের মধ্যে মায়োকার্ডাইটিস বা পেরিকার্ডাইটিসের উপসর্গ দেখা দিচ্ছে। এই উপসর্গের প্রধান বৈশিষ্ট হল হৃদপিণ্ডের আকার বৃদ্ধি পাওয়া। ইতিমধ্যেই এই বিষয়টি সম্পর্কে অবগত করেছে সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন। এর ফলে ফাইজার ও মর্ডানা ভ্যাকসিন নিয়ে আরও বেশি সতর্ক হয়েছে মার্কিন প্রশাসন।

আরও পড়ুন: করোনা-সংক্রান্ত বিতর্কিত উহান ইনস্টিটিউটকে সর্বোচ্চ সম্মান দিচ্ছে চিন

সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের পক্ষ থেকে জানানো হয়েছে, মায়োকার্ডাইটিস বা পেরিকার্ডাইটিসের প্রধান উপসর্গ হল বুকে ব্যথা করা, শ্বাসকষ্ট হওয়া কিংবা হার্ড বিট বেড়ে যাওয়া। ভ্যাকসিন নেওয়ার পর প্রত্যেককেই সতর্ক থাকতে হবে যে, এই ধরণের কোনও উপসর্গ তাদের শরীরে দেখা যাচ্ছে কিনা। সেক্ষেত্রে কোনও ভ্যাকসিন গ্রহীতার ক্ষেত্রে এই ধরণের কোনও উপসর্গ দেখা দিলে অবিলম্বে চিকিৎসকদের পরামর্শ নিতে হবে।

আরও পড়ুন: লাহোর হাফিজ সইদের বাড়ির কাছেই বড়োসড়ো বিস্ফোরণ, মৃত ২

সম্প্রতি মর্ডানা ও ফাইজার ভ্যাকসিন দেওয়া হয়েছে এমন বেশকিছু মানুষের ওপর সমীক্ষা চালিয়েছিল সেন্টারস ফর ডিজিস কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন সংস্থা। সেই সমীক্ষা করে তারা এই রিপোর্ট পেশ করেছে। সংস্থা আরও জানিয়েছে, এই ধরণের উপসর্গ সম্প্রতি দেখা গিয়েছে ইজরায়েলে। দেশটিতে কিছুদিন আগে থেকেই মর্ডানা ও ফাইজারের ভ্যাকসিন প্রয়োগ করা হচ্ছিল।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *