বিদ্যানগরে ‘মোহনবাগান দিবস’ উদ্‌যাপন

Mysepik Webdesk: ঐতিহাসিক আইএফএ শিল্ড জয়ের ১১০ বছর পূর্তি এবং মোহনবাগান দিবস উপলক্ষে মোহনবাগানীদের মধ্যে ব্যাপক উন্মাদনা দেখা গিয়েছিল। বিভিন্ন সোশ্যাল মিডিয়ায় ছেয়ে গিয়েছিল শিল্ড জয় সংক্রান্ত অসংখ্য শুভেচ্ছাবার্তা। সারাদিন বৃষ্টির বিরাম নেই। মাঝেমধ্যে দমকা হাওয়া বইছে। কোভিড পরিস্থিতির থমথমে পরিবেশ তো আছেই। তার মধ্যেও বিদ্যানগরে দক্ষিণ ২৪ পরগনা জেলা গ্রন্থাগার সভাঘরে বিদ্যানগর মেরিনার্স আয়োজন করেছিল একটি সুন্দর অনুষ্ঠান ‘স্মরণে মননে অমর একাদশ’।

আরও পড়ুন: প্রথমবার: দুই দশক আগে মোহনবাগান দিবস

বিদ্যানগর কলেজ সংলগ্ন একটি স্থানে মোহনবাগানের পতাকা উত্তোলন দিয়ে এই উদ্‌যাপনের শুভ সূচনা করেন সোনারপুর কলেজের ইতিহাস বিভাগের অধ্যাপক ও বিশিষ্ট ক্রীড়া ইতিহাসবিদ ড. শুভ্রাংশু রায়। মোহনবাগানের অমর একাদশের প্রতিকৃতিতে মাল্যদান করেন সাহিত্যিক অবশেষ দাস এবং ড. পারমিতা রায় সহ মোহনবাগান সমর্থকরা। ১৯১১-র শিল্ডজয়ী দলের প্রতি সম্মান জানিয়ে অমর একাদশের এগারো জনের নামে এগারোটি বৃক্ষ রোপণ করা হয়, যা ছিল সম্পূর্ণ একটি অভিনব ভাবনা এবং অনন্য এক ট্রিবিউটও। বৃষ্টির ভ্রূকুটি উপেক্ষা করে মোহনবাগান ভক্তদের এই অনুষ্ঠান পালনে এলাকার মানুষদের মধ্যে বিশেষ উৎসাহ দেখা যায়।

আরও পড়ুন: সেমিফাইনালে লভলিনা, ভারত মেয়েদের বক্সিং পদক নিশ্চিত করল

পাশাপাশি সভাঘরের দ্বিতীয় পর্বের অনুষ্ঠানে সবুজ-মেরুন ভক্তদের উদ্যোগে ‘অমর একাদশ স্মরণে মননে’র সভায় ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের প্রয়াণ দিবস উপলক্ষে বিদ্যাসাগরের প্রতিকৃতিতে মাল্যদান করেন সাংবাদিক নিশিকান্ত সামন্ত। মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান ও আলোচনায় অংশগ্রহণ করেন একদল মোহনবাগানপ্রেমী। মঞ্চে সভাপতিত্ব করেন অধ্যাপক শুভ্রাংশু রায়। আলোচনায় অংশগ্রহণ করেন অধ্যাপক অবশেষ দাস, নিশিকান্ত সামন্ত সহ আরও অনেকে। অনুষ্ঠানে বক্তব্য রাখার পাশাপাশি সংগীত পরিবেশন করেন ড. পারমিতা রায়।

আরও পড়ুন: বিতর্কিত হারে স্বপ্ন ভেঙে খানখান মেরি কমের

পাশাপাশি নিজেদের মধ্যে মিষ্টি বিতরণের বিষয়টি বেশ আনন্দময় হয়ে ওঠে। তবে কোভিড পরিস্থিতির কথা মাথায় রেখে নিয়মনীতি লঙ্ঘন না করেই একটা সর্বাঙ্গ সুন্দর অনুষ্ঠান আয়োজন করেছিল দক্ষিণ চব্বিশ পরগনার বিদ্যানগর মেরিনার্স। অনুষ্ঠানের যুগ্ম আয়োজক ছিল দক্ষিণ ২৪ পরগনা জেলা গ্রন্থাগার। ‘আমাদের সূর্য মেরুন’ গানটি সমবেত কণ্ঠে পরিবেশনের মাধ্যমে আলোচনাসভার সমাপ্তি ঘটে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

3 comments

  • Snehasish Bhadra

    হ্যাঁ । বৃষ্টি আর করোনা সত্ত্বেও এত ভালো উদ্যোগ প্রশংসার দাবি রাখে।

  • এই অনুষ্ঠানে উপস্থিত থাকতে পেরে আমার ভীষণই ভালো লেগেছে । এবং আপনাদের বক্তব্যে অনেক জানা অজানা তথ্য পেয়েছি । এতো সুন্দর মুহূর্ত দেওয়ার জন্য অনেক ধন্যবাদ সবাইকে ।

  • Debashis Majumder

    Darun. Joy Mohun Bagan.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *