রোহিতের ক্যাপ্টেন্সিতে খেললেন বিরাট, তাহলে কি বিরাটের পর ক্যাপ্টেন রোহিত?

Virat Rohit

Mysepik Webdesk: টি-২০ বিশ্বকাপের পর ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে ভারতীয় দলের অধিনায়কত্ব থেকে সরে দাঁড়াবেন বিরাট কোহলি। বিরাটের পর অধিনায়ক কে হবেন, তা নিয়ে চর্চা অব্যাহত রয়েছে। তবে এই মুহূর্তে সবচেয়ে আলোচিত নাম রোহিত শর্মা। মনে করা হচ্ছে যে, বিরাটের পর টি-টোয়েন্টি ফরম্যাটে ভারতকে নেতৃত্ব দেবেন রোহিতই। পাশাপাশি মিডিয়া রিপোর্ট অনুসারে, বিসিসিআইয়ের একজন কর্মকর্তাও এটি নিশ্চিত করেছেন।

আরও পড়ুন: ঘোষণা হল জুনিয়র মহিলা বিশ্বকাপের সময়সূচি, ভারতের প্রথম ম্যাচ রাশিয়ার বিপক্ষে

অস্ট্রেলিয়ার বিপক্ষে অনুশীলন ম্যাচে ভারতীয় দলের অধিনায়ক ছিলেন রোহিত শর্মা। বিরাটের অনুপস্থিতিতে এর আগে অনেকবারই দলের অধিনায়কত্ব সামলেছিলেন রোহিত। কিন্তু এই অনুশীলন ম্যাচে রোহিতের অধিনায়কত্বে বিরাট কোহলিকে খেলতে দেখা গেছে। ঠিক ছিল যে, টসের সময় যাবেন রোহিত শর্মা এবং বিরাট কোহলি বিশ্রাম নেবেন। কিন্তু ভারতীয় দল যখন মাঠে নামল, তখন দেখা গেল মাঠে নামছেন বিরাট কোহলিও। তবে, অধিনায়ক কিন্তু রোহিতই। বিরাট মাঠে নামলেন এবং তিনি অধিনায়ক নন, এমন দৃশ্য দেখা গেল বহু দিন পর। অধিনায়ক রোহিত শর্মা প্রস্তুতি ম্যাচটিতে বিরাটকে দুই ওভার বলও করালেন।

আরও পড়ুন: জুনিয়র হকি বিশ্বকাপ: শিরোপা রক্ষার অভিযানে ভারতের প্রথম ম্যাচ ফ্রান্সের বিরুদ্ধে

বিসিসিআইয়ের এক কর্মকর্তা নিশ্চিত করেছেন যে, রোহিত শর্মা টি-টোয়েন্টি দলের অধিনায়কত্বের দায়িত্ব নেবেন। তবে আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের পর একথা ঘোষণা করা হবে। টি-টোয়েন্টিতে রোহিত শর্মা কিন্তু অধিনায়ক হিসাবে খুবই যোগ্য। তাঁর অধিনায়কত্বে আইপিএল দল মুম্বই ইন্ডিয়ান্স পাঁচবার আইপিএল শিরোপাও জিতেছে। উভয় ফরম্যাটেই ভারতের বর্তমান অধিনায়কের চেয়ে রোহিত শর্মার সাফল্যের হারও বেশি। টি-টোয়েন্টিতে রোহিতের জয়ের হার ১৩ শতাংশ বেশি। ওয়ানডেতেও মুম্বই ইন্ডিয়ান্সের অধিনায়ক বিরাট কোহলির চেয়ে অনেক এগিয়ে।

বিরাট কোহলি ৪৫টি টি-টোয়েন্টিতে ভারতের নেতৃত্ব দিয়েছেন, যার মধ্যে তিনি ২৭টি ম্যাচ জিতেছেন এবং ১৪টিতে হেরেছেন। এছাড়াও, দু’টি ম্যাচই টাই এবং সিদ্ধান্তহীন রয়ে গেছে। টি-টোয়েন্টিতে তাঁর সাফল্যের হার ৬৫.১১ শতাংশ। যেখানে ওয়ানডেতে, বিরাট তাঁর অধিনায়কত্বে ৯৫ ম্যাচের ৬৫টি জিতেছেন এবং সাফল্যের হার ৬৮.৪ শতাংশ।

অন্যদিকে যদি রোহিত শর্মার অধিনায়কত্বের রেকর্ড দেখি, তাহলে তিনি ১০টি ওয়ানডেতে ভারতের হয়ে অধিনায়কত্ব করেছেন, যার মধ্যে ভারত ৮ বার জিতেছে এবং দু’বার হেরেছে। ওয়ানডেতে তাঁর সাফল্যের হার ৮০ শতাংশ। রোহিত টি-টোয়েন্টিতে ১৯ বার ভারতকে নেতৃত্ব দিয়েছেন, যার মধ্যে ভারত ১৫ বার জিতেছে। টি-টোয়েন্টিতে তাঁর সাফল্যের হার ৭৮.৯৪ শতাংশ। উল্লেখ্য যে, প্রস্তুতি ম্যাচে অস্ট্রেলিয়াকে সহজেই হারিয়ে দিয়েছে ভারত। সেই ম্যাচে বিধ্বংসী অর্ধশত রান করেছেন অধিনায়ক রোহিত শর্মা।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *