Latest News

Popular Posts

দ্বিতীয়বার ভিসা বাতিল, অস্ট্রেলিয়ান ওপেনে খেলা হচ্ছে না জোকোভিচের

দ্বিতীয়বার ভিসা বাতিল, অস্ট্রেলিয়ান ওপেনে খেলা হচ্ছে না জোকোভিচের

Mysepik Webdesk: ভয়টা ছিলই। সেই ভয়টাই সত্যি হল। অস্ট্রেলিয়া সরকার দ্বিতীয়বার বাতিল করে দিল বিশ্বের এক নম্বর টেনিস খেলোয়াড় নোভাক জোকোভিচের ভিসা। কেবল তাই নয়, উপযুক্ত কারণ তিনি যদি দেখতে না পারেন তাহলে আগামী তিন বছর অস্ট্রেলিয়া প্রবেশ করতে পারবেন না ৩৪ বছর বয়সী এই সার্বিয়ান টেনিস তারকা। ৯ বার অস্ট্রেলিয়া ওপেন চ্যাম্পিয়ন হয়েছেন জোকোভিচ। ১০ বার খেতাব জয়ের আশায় গত সপ্তাহে তিনি মেলবোর্ন বিমানবন্দরে পৌঁছেছিলেন। কিন্তু, করোনার কোনও ভ্যাকসিন নেওয়া ছিল না তাঁর। ভিসাতেও কিছু অভিবাসন সংক্রান্ত গোলমাল ছিল। সেই কারণে ভিসা বাজেয়াপ্ত করা হয় জোকোভিচের। তাঁকে তৎক্ষণাৎ বিমানবন্দর থেকে নিয়ে যাওয়া হয় রিফিউজি হোটেলে। এরপরে আইনি লড়াইয়ে নামেন জোকার।

আরও পড়ুন: সাইনাকে হারিয়ে হইচই ফেলে দেওয়া ২০ বছর বয়সি তরুণীকে চিনে নিন

অস্ট্রেলিয়া আদালত অবশ্য আইনি লড়াইয়ে জোকোভিচের পক্ষেই রায় দিয়েছিল। প্রথম রায় তিনি হোটেল থেকে বেরনোর অনুমতি পেয়েছিলেন। একইসঙ্গে তাঁর ভিসা তাঁকে ফেরত এবং অবিলম্বে রিফিউজি হোটেল থেকে তাঁর স্থানান্তরের আদেশ দিয়েছিল আদালত। তাছাড়াও গতকাল আদালত একটি রায়ে জোকোভিচ অস্ট্রেলিয়ান ওপেন খেলার অনুমতিও দিয়েছিল। যদিও, এরপরেও জোট পুরোপুরি কাটেনি। আশঙ্কা করা হয়েছিল, শেষ মুহূর্তে বাতিল হয়ে যেতে পারে তাঁর ভিসা। কারণ, অস্ট্রেলিয়ার অভিবাসন মন্ত্রী অ্যালেক্স হক আদালতের সিদ্ধান্তের বিরুদ্ধে তাঁর ব্যক্তিগত কর্তৃত্ব প্রয়োগ করে জোকোভিচের ভিসা প্রত্যাহারের কথা ভাবছিলে। এমনকী অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী স্কট মরিসন আলেক্সের কোর্টে বল ঠেলে দিয়ে বলেছিলেন, “জোকোভিচের ভিসা নিয়ে কী করা হবে, তা নিয়ে এখনও পর্যন্ত কোনও সিদ্ধান্তে আসতে পারেনি সরকার।”

আরও পড়ুন: ডিআরএস নিয়ে অগ্নিশর্মা কোহলি ব্রিগেড, আফ্রিকান সম্প্রচারকারীর উপর অসততার অভিযোগ

শেষমেশ এহেন অ্যালেক্স হক এদিন অস্ট্রেলিয়ান সংবিধানের ১৩৩সি(৩) ধারা অনুসারে ব্যক্তিগত কর্তৃত্বের ব্যবহার করে জোকোভিচের ভিসা বাতিল করে দিলেন। স্বাস্থ্য এবং শৃঙ্খলার কথা ভাবেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। কারণ, অস্ট্রেলিয়া সরকার তাদের সীমান্ত রক্ষায় বদ্ধপরিকর। বিশেষকরে কোভিড ১৯-এর মতো অতিমারির আপস করতে কোনও অবস্থাতেই রাজি নন তাঁরা। সুতরাং, অস্ট্রেলিয়ান ওপেনে ১০ বার চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন আপাতত ভেস্তে গেল জোকোভিচের। এখন তাঁর বয়স ৩৪। এরপর যদি উপযুক্ত নথি দেখতে না পেরে আগামী ৩ বছর অজিভূমে পা রাখতে না পারেন জোকার, তাহলে আর হয়তো কোনও দিন অস্ট্রেলিয়ান ওপেন খেলাও হবে না তাঁর। কারণ, ৩ বছর পর জোকোভিচের বয়স গিয়ে দাঁড়াবে ৩৭।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *