ভিটামিন সি সমৃদ্ধ ভেজিটেবল স্যুপ

Vegetable Soup

Mysepik Webdesk: করোনার দ্বিতীয় ঢেউ দেশজুড়ে আছড়ে পড়েছে। দিন দিন আক্রান্তের সংখ্যা বাড়ছে, সেইসঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। ফলে এক ভয়াবয় পরিস্থিতির সৃষ্টি হয়েছে দেশজুড়ে। এমন সময়ে আমাদের খাবারের প্রতি বিশেষ ভাবে নজর দিতে হবে। পরিবারের সকলে খাবারে প্রয়োজনীয় পুষ্টি পাচ্ছে কি না সেটাও মাথায় রাখতে হবে। এই করোনা আবহের মধ্যে আজকে আমরা জেনে নেব এমন এক রেসিপি কথা, যা বাড়িতেই আপনি ঝটপট বানিয়ে ফেলতে পারেন সবজি এবং সহজলভ্য কিছু উপকরণ দিয়ে। ভিটামিন সি সমৃদ্ধ এই ভেজিটেবল স্যুপটি স্বাদের পাশাপাশি পরিবারের সদস্যদের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও সাহায্য করে। আসুন জেনে নেই কীভাবে তৈরি করবেন ভিটামিন সি সমৃদ্ধ ভেজিটেবল স্যুপ।

আরও পড়ুন: ইফতারের টেবিলে বেশ মানানসই সুস্বাদু মেক্সিকান টাকোস

উপকরণ:

গাজর কুঁচি (১ কাপ), বরবটি কুঁচি (১ কাপ), বাঁধাকপি কুঁচি (১ কাপ), ধনেপাতা কুঁচি (১/২ কাপ), কর্ণফ্লাওয়ার (৩ টেবিল চামচ), লেবুর রস (৩ টেবিল চামচ), অলিভ অয়েল (২ টেবিল চামচ), আদা কুঁচি (১ টেবিল চামচ), রসুন কুঁচি (১ টেবিল চামচ), গোলমরিচ গুঁড়ো (১ চা চামচ), কাঁচা লঙ্কা (৫টি), জল (১ লিটার) এবং লবণ স্বাদমতো।

আরও পড়ুন: কাসুন্দি-তৃতীয়া

প্রণালী:

হালকা আঁচে একটি ফ্রাইপ্যান বসিয়ে তাতে ২ টেবিল চামচ অলিভ অয়েল দিয়ে হালকা গরম হলে তাতে আদা কুঁচি, রসুন কুঁচি এবং কাঁচা লঙ্কা মাঝ বরাবর কেটে দিয়ে ভালোভাবে নাড়াচাড়া করে নিতে হবে। আঁচ কমিয়ে রান্না করলে পুষ্টিগুণ অক্ষুণ্ণ থাকে।

মিনিট দুয়েক পর তাতে কেটে রাখা সবজিগুলো দিয়ে ক্রমাগত নাড়াতে হবে এবং হালকা সিদ্ধ করে নিতে হবে। ৪ থেকে ৫ মিনিট বাজার পর তাতে ১ লিটার জল ও স্বাদমতো লবণ দিয়ে ভালোভাবে নাড়াতে থাকতে হবে। (আপনি চাইলে আপনার পছন্দমত আরও অন্যান্য সবজি ব্যবহার করতে পারেন।)

জল ফুটতে শুরু করলে তাতে গোলমরিচ গুঁড়ো দিয়ে দিতে হবে। একটি বাটিতে কর্ণফ্লাওয়ার জল দিয়ে গুলে নিয়ে তা ফ্রাইপ্যানে ঢেলে দিয়ে ভালোভাবে নাড়াতে হবে। (আপনার পছন্দ অনুযায়ী সুপ্যের ঘনত্ব রাখতে পারেন। একটু ঘন করে খেতে চাইলে কর্ণফ্লাওয়ারের পরিমাণ বাড়িয়ে দিতে হবে।)

জল ফুটে উঠলে ধনেপাতা কুঁচি এবং লেবুর রস ভালোভাবে মিশিয়ে আঁচ থেকে নামিয়ে নিতে হবে। এবারে পরিবারের সকলে মিলে মজাদার এবং পুষ্টিকর ভিটামিন সি সমৃদ্ধ ভেজিটেবল স্যুপ পান করুন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *