বাংলা-সহ ৫ রাজ্যের ভোট ঘোষণা, জেনে নিন কোন কোন রাজ্যে কত আসন

Mysepik Webdesk: শুরু হয়ে গেল বাংলা-সহ ৫ রাজ্যের ভোট ঘোষণা। সাংবাদিক বৈঠকে রয়েছেন মুখ্য নির্বাচন কমিশন সুনীল কুমার অরোরা-সহ কমিশনের অন্যান্য কর্তারা। সাংবাদিক বৈঠকে তিনি জানান, কোন কোন রাজ্যে কটি আসন রয়েছে। তিনি জানান, ওই পাঁচ রাজ্যের নির্বাচনে বাংলায় বিধানসভা আসনের সংখ্যা ২৯৪। তামিলনাড়ুতে ২৩৪, কেরালায় ১৪০, অসমে ১২৬ এবং পুদুচেরিতে মোট আসন সংখ্যা ৩০। এছাড়াও মোট বিধানসভা আসন সংখ্যা হল ৮২৪। মোট ভোটার ১৮.৬৮ কোটি। বুখ সংখ্যা ২.৭ লাখ।

আরও পড়ুন: অভিষেকের উপস্থিতিতে কালীঘাটে তৃণমূল কার্যালয়ে মহাযজ্ঞ

CEC Sunil Arora arrives at Assam to review preparedness for assembly polls  | Hindustan Times

মুখ্য নির্বাচন কমিশন আরও জানান, ২০১৬ সালে পশ্চিমবঙ্গে বুথ সংখ্যা ছিল ৭৭,৪১৩। ২০২১ সালে তা বেড়ে হয়েছে ১০১৯১৬ লাখ। অর্থাৎ ৩১ শতাংশ বাড়ল আসন সংখ্যা। এবার প্রত্যেক ভোটগ্রহণ কেন্দ্র গ্রাউন্ড ফ্লোরে হবে। এছাড়াও ভোটগ্রহণের সময় আরও একঘন্টা বাড়ানো হয়েছে। এবারের ভোটে থাকছে একগুচ্ছ নিয়মাবলী।

১) ৮০ ও তার বেশি বয়স্ক, বিশেষভাবে সক্ষম ব্যক্তি এবং জরুরি পরিষেবার সঙ্গে যুক্ত ব্যক্তিরা পোস্টাল ব্যালটে ভোট দেওয়ার সুযোগ পাবেন। তবে তা বাধ্যতামূলত নয়।

২) মনোনয়নপত্র জমা দেওয়ার সময় একেকজন প্রার্থীর সঙ্গে দু’জন থাকতে পারবেন। গাড়িও সর্বোচ্চ দুটি রাখা যাবে।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গে ভোটের দিনক্ষণ ঘোষণা হতে পারে আজই

Silence difficult, but more desirable to see through poll process, says CEC  on EC Lavasa's public dissent - The Hindu

৩) বাড়ি বাড়ি গিয়ে প্রার্থী-সহ মোট পাঁচজন ভোট প্রচার করতে পারবেন। রোড শো করা যাবে তবে পাঁচটি গাড়ির পর কনভয়ে ফাঁক রাখতে হবে।

৪) প্রত্যেকটি স্পর্শকাতর চিহ্নিত করা হয়েছে। ওই এলাকাগুলিতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে। এর জন্য আলাদা করে কমিটি গঠন করা হবে। ওই কমিটি নির্ধারণ করবে কেন্দ্রীয় বাহিনী কেমনভাবে মোতায়েন করা হবে।

৫) বুথে ভোট দেওয়ার সময় ভোটারদের সুরক্ষার জন্য সিসিটিভি ফুটেজ, ওয়েবকাস্টিং-এর ব্যবস্থা থাকবে।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *