কোভিড ভ্যাকসিন নিতে চান? জেনে নিন Co-WIN অ্যাপের মাধ্যমে কীভাবে নাম রেজিস্টার করবেন

Mysepik Webdesk: শনিবার থেকে ভারতের সবকটি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে কোভিড ভ্যাকসিন দেওয়ার ট্রায়াল রান শুরু হয়ে গিয়েছে। সমগ্র প্রক্রিয়াটি চলবে একটি অ্যাপের মাধ্যমে। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের নির্দেশ অনুযায়ী টিকাকরণ ব্যবস্থা সহজ করতে প্রথমেই এই অ্যাপের মাধ্যমে প্রাপকের নাম নথিভুক্ত করতে হবে। গুগল প্লে স্টোর বা অ্যাপেল অ্যাপ স্টোর থেকে এই অ্যাপটি ডাউনলোড করা যাবে। এর ফলে আরও দ্রুত ভ্যাকসিন পাওয়া সম্ভব হবে।

আরও পড়ুন: প্রয়াত হলেন দেশের প্রথম কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী বুটা সিং

সম্পূর্ণ ভ্যাকসিন দেওয়ার প্রক্রিয়াটি মূলত তিনটি স্তরে ভাগ করা হয়েছে। প্রথম পর্যায়ে ভ্যাকসিন দেওয়া হবে চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের। দ্বিতীয় পর্যায়ে ভ্যাকসিন দেওয়া হবে আপৎকালীন সেবায় যুক্ত মানুষদের। কোমর্ডিবিলিটি রয়েছে এমন ব্যক্তিদের ভ্যাকসিন দেওয়া হবে তৃতীয় পর্যায়ে। এই সব ব্যক্তিদের দ্রুত ভ্যাকসিন পাওয়ার ক্ষেত্রে অবশ্যই Co-WIN অ্যাপের মাধ্যমে তাদের নাম রেজিস্টার করতে হবে।

আরও পড়ুন: দাবি না মানলে এবার পেট্রল পাম্প, শপিং মল বন্ধ করে দেওয়ার হুমকি আন্দোলনকারী কৃষকদের

Co-WIN অ্যাপটি মূলত পাঁচটি পর্যায়ে বিভক্ত। প্রথমটি প্রশাসনিক মডিউল, দ্বিতীয়টি রেজিস্ট্রেশন মডিউল, তৃতীয়টি ভ্যাকসিনেশন মডিউল, চতুর্থটি স্বীকৃতি মডিউল এবং পঞ্চমটি রিপোর্ট মডিউল। যাঁরা দ্রুত টিকাকরণ করাতে চান তাঁদের পঞ্জীকরণ মডিউলে সমস্ত কিছুর বিবরণ দিতে হবে। সেই বিবরণ যাচাই করার পর টিকাকরণের একটি সার্টিফিকেট দেওয়া হবে। এই অ্যাপ গুগল প্লে স্টোর ও অ্যাপেল স্টোর থেকে ডাউনলোড করতে হবে। খুব শীঘ্রই লঞ্চ করা হবে এই অ্যাপটি। অনলাইনে রেজিস্ট্রেশন করার পর বেনিফিশিয়ারিকে নিজের রেজিস্ট্রার্ড মোবাইল নম্বরে একটি কনফার্মেশন এসএমএস পাঠানো হবে। ওই মেসেজে ভ্যাকসিনেশনের সময় ও জায়গার বিষয়ে জানানো হবে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *