ওজন কমাতে চান? সারাদিনে এই পাঁচটি কাজ অবশ্যই করুন

Mysepik Webdesk: ওজন কমানোর জন্য ডায়েট আর ওয়ার্ক আউটের ওপরে আমরা ভরসা করলেও শুধু এভাবেই ওজন কমানো সম্ভব নয়। এক্ষেত্রে আমরা সারাদিন কী কাজ করছি কিংবা কতক্ষণ বিশ্রাম করছি, তার ওপরেও অনেক কিছুই নির্ভর করে। আমাদের সার্বিক জীবনযাত্রা কী রকম, তাই আমাদের ফিটনেস নির্ধারণ করে দেয়। তাই মেটাবলিজম বাড়াতে তাই প্রতিদিন কখন কোন কাজ করছি, সেই দিকে খেয়াল রাখতে হবে। এখানে পাঁচটি কাজের তালিকা উল্লেখ করা হয়েছে যা প্রতিদিন করলে আপনার ওজন কমানো অনেকটাই সহজ হয়ে যাবে।

আরও পড়ুন: শীতে শরীরে জলের চাহিদা মেটাতে যে সব খাবার খাবেন

১) পর্যাপ্ত পরিমান জল খান: অনেক সময়ই আমরা বুঝতে পারি না, আমাদের ঠিক খিদে পেয়েছে না তেষ্টা পেয়েছে। কারণ শরীরে জলের ঘাটতি দেখা দিলে খিদে অনুভূত হয়। আর শরীরে পর্যাপ্ত পরিমান জলের অভাব থাকলে আমাদের যেমন খিদে পায় ঠিক তেমনই সারাদিন মনমেজাজ খিটখিটে হয়ে থাকে। সেই কারণে বিকালের দিকে স্ন্যাকস খাওয়ার আগে বড় এক গ্লাস ভর্তি জল খেয়ে নিন। তারপর লক্ষ করুন আপনার খিদে বোধ হচ্ছে কি না।

4 Ways Drinking Water Improves Your Smile | University of Illinois at  Chicago (UIC) College of Dentistry

২) শান্তমনে লাঞ্চ করুন: লাঞ্চ করার সময় সম্পূর্ণ মনোযোগ খাওয়ার দিকেই দিন। সোশ্যাল মিডিয়ায় চ্যাট করতে করতে বা ইমেইলের উত্তর দিতে দিতে লাঞ্চ করবেন না। তাই আপনি আপনার লাঞ্চের জন্য যে ১৫ মিনিট সময় আপনি বের করেছেন, সেটা শুধুমাত্র আপনার লাঞ্চের জন্যই রাখুন, অন্য কিছুর জন্য নয়। এতে আপনি কতটা খাচ্ছেন সেদিকে খেয়াল থাকবে এবং অতিরিক্ত খেয়ে ফেলার প্রবণতাও কমবে।

Healthy People Usually Eat These 7 Things for Lunch | USC Verdugo Hills  Hospital

৩) খিদে পেলে খান: খেতেই হবে এমন কোনও কথা নেই। অনেক সময় সারাদিনের ব্যস্ততার মধ্যে আমাদের খিদে পেয়েছে কি না, সেদিকে খেয়াল থাকে না। এর ফলে লাঞ্চে অতিরিক্ত খাওয়া হয়ে যায়। এই অভ্যেস বজায় থাকলে কিন্তু ওজন কমানো মুশকিল। তাই আপনি কখন কী খাবেন, সেটা আগে থেকে ভেবে রাখুন। প্রয়োজন হলে পর্যাপ্ত পরিমান স্বাস্থ্যকর স্ন্যাকস সঙ্গে মজুত রাখুন।

আরও পড়ুন: শীতকালে করোনার বিরুদ্ধে শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর উপায় জেনে নিন

How Many Times Should You Chew Your Food?

৪) স্ন্যাকস নিয়ে সাবধান: স্বাদের জন্য স্ন্যাকস সাধারণত আমরা অতিরিক্ত খেয়ে ফেলি। আর এটাই ওজন বাড়ার একটা বড় কারণ। সহকর্মীর থেকে কিছুটা ওয়েফার বা স্যান্ড‍ুইচে এক কামড় দিয়ে আপনি হয়তো ভেবে বসলেন, এ আবার এমন কী আছে। এতে কিছুই হবে না। তাহলে আপনি কিন্তু ভুল ভাবছেন। এসবই কিন্তু আপনার ক্যালোরি কাউন্টে যোগ হচ্ছে। তাই ওজন কমাতে চাইলে এসব বিষয়ে সতর্ক হতে হবে।

Wholesome Indian snacks that are complete meals to survive any lockdown |  Geny Lifestyles

৫) পর্যাপ্ত হাঁটাচলা করুন: কাজের জন্য এক জায়গায় ঘন্টার পর ঘন্টা বসে থাকবেন না। অন্তত এক ঘণ্টা অন্তর অন্তর পাঁচ মিনিটের জন্য হলেও চেয়ার ছেড়ে উঠুন। পাশাপাশি লাঞ্চের পর অন্তত ১৫ মিনিট হালকা পায়চারি করে নিন। এর ফলে দুপুরের ঝিমুনি ভাবের থেকে রেহাই পাবেন। আর মাঝে মাঝে হাঁটাচলাও মন মেজাজও ভালো থাকবে। তবে সাবধান, অতিরিক্ত হাঁটাচলার ফলে হাঁটুর জয়েন্টের সমস্যা দেখা দিতে পারে।

Morning Walk | Rumbling Bald Resort on Lake Lure | NC
Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *