স্কুল ও অঙ্গনওয়াড়ি কেন্দ্রে পাইপলাইনের মাধ্যমে জল পৌঁছাবে, ঘোষণা প্রধানমন্ত্রীর

Narendra modi

Mysepik Webdesk: ‘জল জীবন মিশন’ -এর আওতায় দেশের সমস্ত স্কুল এবং অঙ্গনওয়াড়ি কেন্দ্রগুলি আগামী ১০০ দিনের মধ্যে পাইপলাইনে জল পৌঁছে যাবে। জল সরবরাহ বাড়ানোর প্রসঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্রামদী বড়োসড়ো ঘোষণা করলেন। মঙ্গলবার একটি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ‘নমামি গঙ্গে মিশন’-এর অন্তর্গত উত্তরাখণ্ডে ছয়টি মেগা প্রকল্পের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী। সেই উদ্বোধনে অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে প্রধানমন্ত্রী এই ঘোষণা করেন।

আরও পড়ুন: একঝলকে দেখে নিন আপনার শহরে আজ পেট্রল ডিজেলের দাম

তিনি বলেন, “দেশের বিভিন্ন অঞ্চলে জলের ঘাটতির চ্যালেঞ্জ মোকাবিলায় জল জীবন মিশন দেশের সকল গ্রামে পাইপযুক্ত জল সংযোগ দেওয়ার এবং গ্রাম স্বরাজ্যের এবং গ্রাম তৈরির ক্ষমতায়নের লক্ষ্যে কাজ করছে।” তিনি আরও বলেন, “জল জীবন মিশনের আওতায় ২ অক্টোবর থেকে ১০০ দিনের অভিযান শুরু হবে, এই মিশনের আওতায় দেশের সকল স্কুল এবং অঙ্গণয়াড়ি কেন্দ্রগুলিতে কলযুক্ত জল সরবরাহের সঙ্গে সংযুক্ত হওয়ার বিষয়টি নিশ্চিত করা হবে।”

আরও পড়ুন: উত্তরপ্রদেশের গণধর্ষণের ঘটনায় মৃতার দেহ পরিবারের হাতে তুলে না দিয়ে পুলিশই দাহ করল

পরিসংখ্যান দেখিয়ে মোদি বলেন, “ছয় বছর আগে পর্যন্ত ১৫ কোটির বেশি বাড়ি পাইপ লাইনের জল সরবরাহের সঙ্গে যুক্ত ছিল না। এখন প্রতিদিন প্রায় ১ লক্ষ বাড়ি পরিষ্কার পাইপযুক্ত জল সরবরাহের সঙ্গে যুক্ত হচ্ছে এবং জল শক্তি মন্ত্রক এই সংখ্যা বাড়ানোর জন্য দ্রুত গতিতে কাজ করছে। এই প্রচেষ্টার ফলে মাত্র এক বছরেই দেশের ২ কোটিরও বেশি পরিবারকে পাইপযুক্ত জল সংযোগ দেওয়া হয়েছে। উত্তরাখণ্ড সরকার এক ধাপ এগিয়ে কাজ করছে।” তাঁর কথায়, “কোভিড -১৯ অতিমারী সত্ত্বেও তাঁরা উত্তরেরখণ্ডে মাত্র ছয় মাসে প্রতিটি ঘরে জল সংযোগ দেওয়ার বিষয়ে কাজ করছে এবং ইতিমধ্যেই উত্তরাখণ্ডে ৫০,০০০ পরিবারকে জল সংযোগ দেওয়া হয়েছে।”

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *