করোনাকালে সবজি বা ফল জীবাণুমুক্ত করার উপায়

Mysepik Webdesk: করোনাভাইরাসের এই মহামারীর সময় আমরা বাজার থেকে বাড়িতে ফিরে সাবান বা জীবাণুনাশক হ্যান্ড ওয়াশ হাত দিয়ে ধুয়ে থাকি যাতে হাতে কোনও জীবাণু না থাকে। কিন্তু বাজার থেকে কিনে আনা ফল বা সবজি ধোয়ার ক্ষেত্রে কী করা উচিত, তা আমরা অনেকেই জানি না। অনেকের মধ্যেই প্রশ্ন থেকে থাকে, বাজার থেকে ফল বা সবজি কিনে আনার পর সেগুলি থেকে সংক্রমণ হওয়ার সম্ভাবনা আছে কী?

আরও পড়ুন: এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখার উপায় জেনে নিন

উত্তরটা হল সম্ভাবনা আছে। তবে কয়েকটি সহজ উপায় অবলম্বন করলে সেই সম্ভাবনা অনেকটাই কমে যায়। সেক্ষেত্রে ফল বা সবজি জীবাণুমুক্ত করার বিশেষ প্রয়োজন। আর এক্ষেত্রে অবশ্যই সতর্কতা অবলম্বন করা উচিত। আতঙ্কিত হওয়ার কোনও কারণ নেই। বিশেষ কিছু নিয়ম মেনে চললেই সংক্রমণকে এড়ানো যায়।

আরও পড়ুন: প্লাস্টিকের পানীয়জলের বোতল ঠিক কতটা নিরাপদ, জানুন

১) কিছু কিছু ফল বা সবজি রয়েছে যেগুলি বাজার থেকে কিনে আনার পর দিনকয়েক রেখে তারপর খাওয়া যায়, যেমন আলু, পেঁয়াজ, আদা, অপেন ন্যাসপাতি নারকেল ইত্যাদি। এই ধরণের ফল বা সবজি বাজার থেকে আনার পর দিন কয়েক খোলা জায়গায় রেখে তারপর সেগুলি খান।

২) সবজি ধোয়ার আগে নিজের হাতকে ভাল করে ধুয়ে নিন।

৩) সাবান-জল দিয়ে সবজি জীবাণুমুক্ত করলে শরীরে অন্য প্রতিক্রিয়া হওয়ার সম্ভাবনা থেকে যায়। তবে সুবিধাজনক হল পটাশ মিশ্রিত জল বানিয়ে তাতে সবজি ধুয়ে পরিষ্কার কাপড় দিয়ে মুছে রাখা।

৪) আলু, পেঁয়াজ, আদা, লেবু, আপেল, আম, গাজর, মূল, বিট এইসব ধরণের সবজি বা ফলের খোসা ছাড়ানো খুবই সহজ। তাই এই জাতীয় খাবার ভাল করে ধুয়ে নেওয়ার পর খোসা ছাড়িয়ে আবার পরিষ্কার জল দিয়ে ধুয়ে নিতে হবে। তারপর সেগুলিকে খাদ্য হিসেবে ব্যবহার করা উচিত।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *