আফগানিস্তান নিয়ে ভারতের অবস্থান কি? শাহ-অজিত ডোভালের সঙ্গে জরুরি বৈঠকে মোদি

Mysepik Webdesk: আফগানিস্তান দখল করেছে তালিবান। সেক্ষেত্রে ভারতের অবস্থান কি হতে চলেছে, সেই বিষয়ে গুরুত্বপূর্ণ বৈঠকের ডাক দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সূত্রের খবর, ওই বৈঠকে উপস্থিত থাকবেন ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। উপস্থিত থাকবেন ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল। থাকবেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, সেনাপ্রধান জেনারেল বিপিন রাওয়াতও। সোমবার নয়াদিল্লিতে নিজের বাসভবনেই বৈঠকে বসবেন প্রধানমন্ত্রী। ভারতের নিরাপত্তা সংক্রান্ত একাধিক বিষয়ে আলোচনার সম্ভাবনা রয়েছে বৈঠকে।

আরও পড়ুন: তালিবানের আফগানিস্তান দখলের জন্যই বেড়েছে জ্বালানি তেলের দাম, আজব দাবি বিজেপি বিধায়কের

জানা গিয়েছে, ওই বৈঠকে আফগানিস্তানে ভারতের লগ্নি কীভাবে রক্ষা করা যায়, সেই বিষয়ে আলোচনা হতে পারে। তাছাড়া কাশ্মীর প্রসঙ্গও উঠে আসতে পারে আলোচনায়। কারণ, ইতিমধ্যেই তালিবান নামক জেহাদি গোষ্ঠীটি কাশ্মীর নিয়ে আওয়াজ তুলেছে। আফগানিস্তান থেকে যাতে সন্ত্রাস কাশ্মীরে আমদানি না হয়, সেক্ষেত্রে কাশ্মীরকে কীভাবে সন্ত্রাসবাদের হাত থেকে রক্ষা করা যায়, সেই বিষয়েও এদিন গুরুত্বপূর্ণ আলোচনা হবে বলে মনে করছেন ওয়াকিবহালমহল।

আরও পড়ুন: ‘প্রমাণ দিয়ে গ্রেপ্তার করাব’, ফেসবুক পোস্ট করে তৃণমূল নেতৃত্বকে হুমকি বিপ্লব দেবের

প্রসঙ্গত, গত ১৫ অগাস্ট তালিবান আফগানিস্তান দখল করার পর থেকেই ওই দেশে বাস করা ভারতীয়দের দেশে ফিরিয়ে আনার জন্য একাধিক পদক্ষেপ নিয়েছে কেন্দ্রীয় সরকার। বিশেষ করে আফগানিস্তানে বসবাসকারী আফগান শিখ ও হিন্দুদের দেশে ফিরিয়ে আনতে একাধিক কর্মসূচি নিয়েছে ভারত। ইতিমধ্যেই ভারত আফগানিস্তানের ৩৪টি প্রদেশে চারশোরও বেশি প্রকল্প তৈরি করেছে। সেই প্রকল্পগুলি কীভাবে রক্ষা করা যায়, সেটাই এখন ভারতের প্রধান মাথাব্যাথার কারণ। যদিও তালিবান মৌখিকভাবে জানিয়েছে, ভারতীয় প্রকল্পের কোনও ক্ষতি তারা করবে না, তবুও গত কয়েকদিন ধরেই তালিবানের কথা ও কাজের মধ্যে অনেক ফারাক লক্ষ করা গিয়েছে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *