জম্মু-কাশ্মীরকে কি রাজ্যের মর্যাদা? মোদির বৈঠক নিয়ে জল্পনা তুঙ্গে

Mysepik Webdesk: দীর্ঘদিন ধরেই দেশের কেন্দ্রশাসিত অঞ্চলগুলির রাজনৈতিক দলগুলি রাজ্যের মর্যাদা ফিরে পেতে দাবি জানিয়ে এসেছে। এতদিন পর্যন্ত সেই প্রক্রিয়া স্থগিত রাখা হলেও এবার নির্বাচনী প্রক্রিয়ার মাধ্যমে ওই অঞ্চলগুলিকে ফের রাজ্যের মর্যাদা ফিরিয়ে আনতে চাইছে কেন্দ্রীয় সরকার। এবার রাজ্যগুলির সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ডাকা বৈঠকে সেই জল্পনাই জোরালো হচ্ছে। সূত্রের খবর, বৈঠকে সেই বিষয়েই রাজ্যগুলির মুখ্যমন্ত্রীদের সঙ্গে আলোচনা করতে পারেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: দিল্লি গিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে নালিশ রাজ্যপাল জগদীপ ধনকরের!

গত ২০১৯ সালে ৩৭০ এবং ৩৫এ ধারা তুলে নিয়ে জম্মু-কাশ্মীরকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করেছিলেন নরেন্দ্র মোদি। লাদাখকেও কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে অন্তর্ভুক্তিকরণ করা হয়। যদিও ওই সময় কেন্দ্রীয় সরকার জানিয়েছিল, সঠিক সময়েই কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে পূর্ণ রাজ্যের মর্যাদা দেওয়া হবে। সূত্রের খবর, ইতিমধ্যেই প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ওই বৈঠকের আমন্ত্রণ জম্মু-কাশ্মীরের রাজনৈতিক দলগুলির নেতাদের কাছে পৌঁছে গিয়েছে। তাছাড়া চলতি বছরের মধ্যেই কেন্দ্রীয় সরকার নির্বাচনের মাধ্যমে কেন্দ্রশাসিত এলাকাগুলিকে পূর্ণ রাজ্যের মর্যাদা দেওয়ার প্রক্রিয়া শেষ করে ফেলতে চাইছে।

আরও পড়ুন: সিবিএসই বোর্ডের পরীক্ষার্থীদের মূল্যায়ন পদ্ধতি সুপ্রিম কোর্টকে জানাল কেন্দ্রীয় বোর্ড

মনে করা হচ্ছে, চলতি বছরের শেষের দিকে অর্থাৎ নভেম্বর-ডিসেম্বর মাসে, কিংবা আগামী বছরের শুরুতে অর্থাৎ ফেব্রুয়ারী-মার্চ মাসের মধ্যেই সেখানকার নির্বাচনের প্রক্রিয়া শেষ করে ফেলতে চাইছে কেন্দ্র। তার আগেই এলাকাগুলিকে পূর্ণ রাজ্যের মর্যাদা দেওয়া হতে পারে। কেন্দ্রীয় সরকারের দাবি, এই সিদ্ধান্তের আগে জম্মু-কাশ্মীরের সব রাজনৈতিক দলের মতামত নেওয়া হবে। সেই মতামতকে গুরুত্ব দিয়ে তবেই এই বিষয়টি নিয়ে এগোতে চায় কেন্দ্র। পাশাপাশি এই প্রক্রিয়ায় রাজনৈতিক দলগুলির সহযোগিতাও প্রয়োজন বলে জানিয়েছে কেন্দ্রীয় সরকার।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *