শিশুদের নাক-কানের সমস্যা হলে কি করবেন?

Ear Nose

Mysepik Webdesk: অনেক সময় শিশুদের নাক ও কানে পোকামাকড় বা কোনোকিছু ঢুকে গেলে সমস্যায় পড়েন অভিভাবকরা। তারা সেটি বের করতে গিয়ে আরও কঠিন সমস্যা করে তোলেন। শেষে ছোটাছুটি করতে হয় ডাক্তারের কাছে। তবে এক্ষেত্রে ভুল না করে কিছু পদ্ধতি জেনে নিন।

আরও পড়ুন: শরীরে অতিরিক্ত ভিটামিন সি এর ফলে যে সব সমস্যা দেখা দিতে পারে

কি করবেন:

প্রথমেই জানার চেষ্টা করুন যেটা কানের বা নাকের ভিতরে ঢুকেছে সেটি জীবন্ত কিছু নাকি জড় বস্তু। সাধারণত কানে জড়ো বস্তু ঢুকে থাকলে সেক্ষেত্রে বিশেষ কোনও অসুবিধা হয় না। সমস্যা বেশি হয় যখন কানে কোনও জীবন্ত কিছু ঢোকে। অর্থাৎ পোকামাকড় বা অন্য কিছু। এক্ষেত্রে বলে রাখা ভালো যে এই সমস্ত জীবন্ত কিছু ঢুকলে সেগুলিকে মেরে না ফেলতে পারলে শিশুর কানে বা নাকে কামড়াতে পারে। এর ফলে যন্ত্রণার সৃষ্টি হয়।

আরও পড়ুন: অ্যাজমা সমস্যায় মারাত্মক উপকার দেয় চা

বেশিরভাগ পোকামাকড় আলোতে আকর্ষিত হয়। তাই কানে বা নাকে টর্চ লাইট বা অন্য কিছুর আলো জালান। তাহলে তো বেরিয়ে আস্তে পারে। তাতে কাজ না হলে নারকেল তেল বা অলিভ ওয়েল কান বা নাকের ভিতরে অল্প অল্প করে দিতে পারেন। এরফলে তা মরে যাওয়ার সম্ভাবনা থাকে। তখন যন্ত্রণা থেকে অনেকটাই মুক্তি পাওয়া যায়। কিন্তু তাতেও সমস্যার সমাধান না হলে অবশ্যই চিকিৎসকের কাছে যান। অযথা কান বা নাকের ভিতরে খোঁচাখুঁচি করবেন না। তাহলেই সমস্যা হতে পারে।

অন্যদিকে, নাকের মধ্যে ঢুকে গেলে সেটিকে বের করার জন্য কোনো রকমের খোঁচাখুঁচি না করায় উচিত। এরফলে জিনিসটি নাকের আরও ভেতরে ঢুকে যেতে পারে। এরফলে শ্বাসনালিতে আটকে যাওয়ার সম্ভাবনা থাকে। যা জীবন নিয়ে ঝুঁকি দেখা দেয়। শেষে চিকিৎসকের আর কিছু করা থাকে না।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *