বদহজম দূর করতে যা করণীয়

Acidity

Mysepik Webdesk: খাদ্যাভাস ও জীবনযাপন পদ্ধতি পরিবর্তনের কারণে বদহজমের সমস্যা দেখা দেয়। আজকের দিনে অনেকেরই হজমের সমস্যা লক্ষ করা যায়। বদহজম হলে ঢেকুর, বুকে-পিঠে ব্যথা, গলা জ্বলা, হাত-পা জ্বলা, মাথায় যন্ত্রণার মতো লক্ষণ দেখা দেয়। সমস্যা বাড়ার সঙ্গে সঙ্গে অনেকের আবার ডায়রিয়ার মতো গুরুতর লক্ষণও দেখা দিতে পারে। যারা প্রতিনিয়ত বদহজমের সমস্যায় ভোগেন, তাদের কোষ্ঠকাঠিন্যও হতে পারে।

আরও পড়ুন: এখন জ্বর হলে কী কী করবেন?

বিশেষজ্ঞদের মতে, খাবারে ফাইবারের পরিমাণ বাড়াতে পারলে বদহজমের মত সমস্যাও দূর করতে পারা যায়। সেই সঙ্গে খোসাসহ শসা, কলার থোড়, দানাশস্য জাতীয় খাবার খাওয়া উচিত। তাছাড়া যারা প্রতিনিয়ত বদহজমের সমস্যায় ভোগেন তাদের খাবারের তালিকা থেকে প্যাকেট ফুড, দুগ্ধজাত খাবার, ফাস্ট ফুড, ময়দা জাতিয় খাবার বাদ দেওয়া উচিত।

বদহজমের সমস্যা কমাতে কিছু ঘরোয়া পদ্ধতি অনুসরণ করতে পারেন। যেমন-

১. লিভারের কার্যকারিতা ঠিক রাখার জন্য কাঁচা হলুদের জুরি নেই। সকালে ঘুম থেকে উঠে একটুকরো কাঁচা হলুদ আর একটু আঁখের গুর চিবিয়ে খেয়ে জল খেলে পেটের সমস্যা অনেকটা কমে যাবে।

২. ব্রেকফাস্ট এবং মধ্যাহ্নভোজের মাঝখানে খুব বেশি সময়ের গ্যাপ না রাখাই ভালো। সেক্ষেত্রে হালকা কিছু যেমন বিস্কিট বা স্ন্যাকস জাতীয় সঙ্গে রাখা উচিত।

৩. পেটকে পরিষ্কার রাখতে সকালে ঘুম থেকে উঠে খালি পেটে হালকা উষ্ণ গরম জল পান করতে পারেন।

আরও পড়ুন: রেস্তোরাঁয় খেতে যাওয়ার অভ্যাস আছে, তাহলে সাবধান! করোনা আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক বেশি

৪. হজমের ক্ষেত্রে কার্যকরী ভূমিকা রাখে পান্তা ভাত। রাতের বেলায় রান্না করা ভাতের মধ্যে জল দিয়ে ভিজিয়ে রাখুন। পরের দিন সকালে ওই ভাত ভেজানো জল ও ভাত খেয়ে নিন। এর ফলে হজমের ক্ষমতা বাড়বে।

৫.হজম ক্ষমতা বাড়ানোয় দারুণ উপযোগী জিরা সিদ্ধ করা জল। সকালে খালি পেটে এই জল পান করলে উপকার পাওয়া যায়।

৬. নিয়মিত এলাচ চিবিয়ে খেলে বদহজম দূর করা সম্ভব হয়।

৭. আপেল সিদ্ধর রস করে সেই রস ঠাণ্ডা করে খেলেও হজমের ক্ষমতা বাড়ে।

৮. পেঁপে পাতার মধ্যে এক ধরণের এঞ্জায়িম আছে যা হজমক্ষমতা বাড়াতে সাহায্য করে। এক গ্লাস জলেতে দুটি পেঁপে পাতা ভিজিয়ে সিদ্ধ করুন। তার পরে ওই জল যখন অর্ধেক হবে তখন সেটাকে ঠাণ্ডা করে পান করুন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *