চোখ ভালো রাখতে কী কী করবেন?

Eyes

Mysepik Webdesk: সারাদিন বেশির ভাগ সময়টাই আমাদের কাটে কম্পিউটার কিংবা ল্যাপটপে কাজ, নাহলে মোবাইলে ব্যস্ততার মধ্যে দিয়ে। ফলে আমাদের প্রত্যেককেই ইলেকট্রনিক্স ডিভাইসের দিকে নজর রাখতে হয়। এছাড়া, টিভিতে প্রিয় অনুষ্ঠান দেখার জন্য স্ক্রিনের দিকে তাকিয়ে থাকতে হয়। এই সবের ফলে সবথেকে ক্ষতিগ্রস্থ হয় আমাদের শরীরের অন্যতম গুরুত্বপূর্ণ অঙ্গ চোখের। আমাদের দৈনন্দিন জীবনে নানা ছোটখাটো সমস্যা থেকে চোখ ভালো রাখতে প্রয়োজন একটু সচেতনতা ও সতর্কতা। চোখের কোন সমস্যায় অবহেলা করা যাবে না। চোখ আমাদের শরীরে এক অতি গুরুত্বপূর্ণ অঙ্গ। তাহলে চোখ ভালো রাখতে কী কী করবেন জেনে নিন এই প্রতিবেদনে।

আরও পড়ুন: ত্বকের তারুণ্য ধরে রাখতে চান? জেনে নিন কী করবেন

চোখ ভালো রাখার জন্য চোখের রুটিন চেকআপ করানো উচিত। কারণ চোখের এমন বহু সমস্যা আছে যেগুলো আগে থেকে বোঝা যায় না। সমস্যা ঠিক সময়ে ধরা পড়লে চিকিৎসায় সুবিধা হয়। এ ছাড়া চোখের পাওয়ারও চেক করে নেওয়া ভালো। ডাক্তারের পরামর্শ নিয়ে চশমা ব্যবহার করুন। অনেকেরই অভ্যাস থাকে কারণে-অকারণে চোখে হাত দেওয়া বা চোখ ডলা, ঘষা। হাতে অনেক ধরনের জীবাণু লেগে থাকতে পারে, তাই অকারণে চোখে হাত না দেওয়াই উচিৎ বলে জানাচ্ছেন বিশেষজ্ঞরা। প্রয়োজনে পাতলা রুমাল ব্যবহার করুন।

আরও পড়ুন: করোনার সঙ্গে দোসর জিকা ভাইরাস! কীভাবে এর প্রতিরোধ করবেন জেনে নিন

রোদে বেরোলে অবশ্যই সানগ্লাস ব্যবহার করুন। সানগ্লাস সূর্যের ক্ষতিকর ইউভি রশ্মির হাত থেকে চোখকে আরাম দেয়। গরমকালে সানগ্লাসের পাশাপাশি ছাতাও ব্যবহার করুন। দীর্ঘক্ষণ ধরে কম্পিউটারের সামনে কাজ করলে চোখে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। চেষ্টা করুন কম্পিউটারের উচ্চতা আই লেভেলের চেয়ে নিচে রাখতে।

চোখের মেকআপ নানারকম হয়, স্মোকি আইজ, ন্যুড মেকআপ, কালারড আইজ, মেটালিক আইজ ইত্যাদি। ছোট-বড় যেকোনো চোখেই সবরকম মেকআপ করা সম্ভব। মেকআপ যা-ই করুন না কেন, ঘুমোনোর আগে অবশ্য মেকআপ তুলে ঘুমাবেন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *