আইপিএলের ক্রীড়াসূচিতেও কি পড়তে চলেছে কৃষক আন্দোলনের প্রভাব?

Mysepik Webdesk: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)-এর শিডিউল শীঘ্রই প্রকাশ হতে পারে। তবে কবে আইপিএলের ক্রীড়াসূচি প্রকাশিত হবে, তা এখনও ঠিক হয়নি। যে সমস্ত রাজ্যে নির্বাচনের চলছে, সেই সমস্ত রাজ্যের সঙ্গে ভেন্যু নিয়ে আলোচনা চলছে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই)-এর এক আধিকারিক এক প্রথম শ্রেণির ভারতীয় সংবাদ সংস্থাকে এ-কথা বলেছেন। তিনি বলেছেন, “কৃষকদের আন্দোলনের কারণে পঞ্জাবকে আইপিএল ভেন্যু থেকে সরিয়ে দেওয়া হয়েছে। কারণ বিসিসিআই ম্যাচ চলাকালীন কোনও রকম হাঙ্গামা চায় না।”

পঞ্জাবের পাশাপাশি হায়দরাবাদকেও ভেন্যু থেকে বাদ দেওয়া হয়েছে। এ-কারণে তেলেঙ্গানার মন্ত্রী কেটি রমা রাও প্রথমে বিসিসিআই এবং তারপর আইপিএল কাউন্সিলের কাছে হায়দরাবাদকে টুর্নামেন্টের ভেন্যু হিসাবে অন্তর্ভুক্ত করার জন্য আবেদন করেছিলেন। এর পরে পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংও মোহালিতে ম্যাচ করার বিষয়ে কথা বলেছিলেন।

আরও পড়ুন: ভ্যাকসিনের প্রথম ডোজ নিলেন ফুটবল সম্রাট: জানালেন করোনা থেকে বিপদ এখনও কাটেনি

আগামী কয়েক মাসের মধ্যে অসম, বাংলা, তামিলনাড়ু, কেরল এবং পুদুচেরিতে ভোট রয়েছে, যা আইপিএলের ক্রীড়াসূচিতে প্রভাব ফেলতে পারে। এমন পরিস্থিতিতে কলকাতা, চেন্নাই এবং বেঙ্গালুরুতে আদৌ আইপিএলের ম্যাচ করা যাবে কিনা, সেই বিষয়ে সন্দেহ রয়েছে। এছাড়াও মুম্বই ও দিল্লি-সহ কয়েকটি শহরে করোনা পরিস্থিতি বিশেষ সুবিধার নয়। তাই টুর্নামেন্টের সময়সূচির বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার আগে বিসিসিআই সমস্ত ভেন্যুতে করোনা সংক্রান্ত পরিস্থিতি কী, সেই দিকেও লক্ষ রাখছে।

বিসিসিআইয়ের এক সূত্র মতে, “পাঞ্জাব হোক কিংবা হায়দরাবাদ, ক্রীড়াসূচি নিয়ে সমস্ত ভেন্যু নিয়ে আলোচনা চলছে। এই বছর আইপিএল অনুষ্ঠিত হওয়া উচিত কি উচিত নয়, টুর্নামেন্ট পরিচালনার জন্য কী কী প্রয়োজন― আইপিএল গভর্নিং কাউন্সিল এই সমস্ত বিষয়ে আলোচনা জারি রেখেছে। বিসিসিআই ভেন্যু স্থির করার আগে সেই রাজ্য থেকে সহযোগিতার আশ্বাস পেতে চায়।”

আরও পড়ুন: করোনা ভ্যাকসিন নিলেন রবি শাস্ত্রী

সূত্রের খবর, “নির্বাচনের মধ্যে টুর্নামেন্টটি কোন রাজ্যে অনুষ্ঠিত হয় তা দেখতে হবে। অন্যদিকে, পঞ্জাব প্রসঙ্গে বিসিসিআই স্থানীয় প্রশাসনের সঙ্গে কথা বলে সুরক্ষাজনিত নিশ্চয়তা পেতে চায়। বিসিসিআই ম্যাচ চলাকালীন কোনও অপ্রীতিকর ঘটনা (কৃষক আন্দোলনের সঙ্গে সম্পর্কিত) চায় না।” মুম্বইয়ে ম্যাচ হবে কি না, সে-সম্পর্কে বিসিসিআইয়ের এক আধিকারিক বলেন, “আমরা করোনার বিষয় বিবেচনায় মুম্বইয়ের উপর নিবিড় নজর রাখছি। শেষ সময়ে সিদ্ধান্ত নেওয়া হবে।” ভোট এবং করোনা তো বটেই, কৃষক আন্দোলনও যে আইপিএল শিডিউল প্রকাশের ক্ষেত্রে বড় একটা ইস্যু, সে কথা বলাই যায়।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *