বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ড্র বা টাই হলে কী হবে, জানাল আইসিসি

Mysepik Webdesk: আইসিসি ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরু হতে আর বেশি দিন বাকি নেই। ১৮ জুন থেকে ইংল্যান্ডের সাউথহ্যাম্পটনের অ্যাজিস বোল স্টেডিয়ামে মুখোমুখি হবে ভারত-নিউজিল্যান্ড। তবে তার আগে আইসিসি ফাইনাল ম্যাচকে ঘিরে একটি বিধিমালা প্রস্তুত করেছে।

আরও পড়ুন: ২৬ মে, ১৯২৮: ভারতীয় ক্রীড়া ইতিহাসে একটি না ভোলা দিন

আইসিসি জারি করা নিয়মে আপনারা পেয়ে যাবেন অনেকগুলি প্রশ্নের উত্তর। যেমন, কোনও রিজার্ভ ডে থাকবে কিনা? ম্যাচটি ড্র বা টাই হলে কী হবে? এসব প্রশ্নের উত্তর সহজেই পাওয়া যাবেন। আইসিসি জানিয়েছে যে, ম্যাচটি যদি ড্র বা টাই হয়, তবে উভয় দলকেই যৌথ বিজয়ী হিসেবে ঘোষণা করা হবে। তাছাড়াও থাকবে একটি রিজার্ভ ডে-ও।

বৃষ্টি কিংবা অন্য কোনও কারণে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচের সময় নষ্ট হলে ব্যবহৃত হবে এই রিজার্ভ ডে। এজন্য ২৩ জুন অতিরিক্ত দিন হিসাবে রাখা হয়েছে। এই নিয়ম অনুসারে, ম্যাচের পঞ্চম দিনের একেবারে শেষ মুহূর্তে সিদ্ধান্ত নেওয়া হবে যে, ফাইনাল অতিরিক্ত দিন পর্যন্ত গড়াবে কিনা। যদি পুরো ৫ দিন খেলার পরেও ম্যাচের ফলাফল না পাওয়া যায়, সেক্ষেত্রে ব্যবহার করা হবে না রিজার্ভ ডে। ম্যাচটিকে ঘোষণা করা হবে ড্র হিসাবে। সেক্ষেত্র উভয় দলই যুগ্ম চ্যাম্পিয়ন।

আরও পড়ুন: মিতালি, হরমনপ্রীত সহ ২১ মহিলা ক্রিকেটার ভ্যাকসিনের প্রথম ডোজ পেলেন

উল্লেখ্য যে, ভারত এবং নিউজিল্যান্ডের মধ্যে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচটি গ্রেড ওয়ান ডিউক বলে খেলা হবে। আইসিসির বিবৃতিতে বলা হয়, “এই সময় ইংল্যান্ডের বৃষ্টির সম্ভাবনা থাকলেও আমরা ৫ দিনে অন্তত ঘণ্টা খেলানোর চেষ্টা করবে। তবে আবহাওয়া অথবা অন্য কোনও কারণে সময় নষ্ট হলে ষষ্ঠ দিনে খেলা করাব আমরা। দু’টি দলই যাতে সমান সুবিধা পায়, সেই সব দিক বিবেচনা করেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *