উত্তরবঙ্গে শুরু হয়ে গেল বর্ষা, কলকাতা-সহ দক্ষিণবঙ্গে কবে?

Mysepik Webdesk: নির্ধারিত সময়ের একদিন আগেই উত্তরবঙ্গে বর্ষার আগমন ঘটে গেছে। মৌসুমী বায়ুর প্রভাবে উত্তরবঙ্গের একাধিক এলাকায় আজ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি দু’এক জায়গায় মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতেরও সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গ ছাড়াও ভারতের উত্তরপূর্বের একাধিক রাজ্য যেমন অসম, মেঘালয়, মণিপুর, মিজোরাম, ত্রিপুরা এবং অরুণাচল প্রদেশ, উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতে ইতিমধ্যে বৃষ্টি শুরু হয়েছে যা আগামী কয়েকদিনেও চলবে। তবে যেভাবে মৌসুমী বায়ু সক্রিয় এবং দ্রুত এগোচ্ছে তৎ সঠিক সময়েই দক্ষিণবঙ্গে বর্ষার আগমন ঘটবে বলেই মনে করছেন আবহাওয়াবিদরা।

আরও পড়ুন: ইয়াস বিধ্বস্ত এলাকা পরিদর্শন করতে রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধি দল

আবহাওয়া দপ্তর জানিয়েছে, দক্ষিণবঙ্গে বর্ষা আসার আগে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও সঙ্গে হালকা ঝোড়ো হওয়ার সম্ভাবনা রয়েছে। মূলত জুনের দ্বিতীয় সপ্তাহের শেষের দিকেই দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ করবে। আগামী শুক্রবার উত্তর বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। ওই নিম্নচাপের হাত ধরেই গোটা পশ্চিমবঙ্গে বর্ষার আগমন ঘটবে। ওই নিম্নচাপের ফলে শুধু পশ্চিমবঙ্গই নয়, প্রতিবেশী রাজ্য যেমন বিহার, ওড়িশা, ঝাড়খন্ড, সিকিম এমনকি ছত্তীসগড়েও বর্ষা প্রবেশ করবে।

আরও পড়ুন: সুন্দরবনে কংক্রিট নদীবাঁধ নাকি প্রাকৃতিক বাঁধ, জোর চর্চা

আজ কলকাতায় আকাশ আংশিক মেঘলা থাকবে। বাতাসে জলীয় বাষ্পের প্রাদুর্ভাব বেশি থাকার কারণে অস্বস্তি বজায় থাকবে। তবে বিক্ষিপ্তভাবে দু’-এক পশলা বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সামান্য বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। বৃষ্টি হলে কিছুটা স্বস্তি আসবে। আজ সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল বিকেলে সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৮ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আর্দ্রতার পরিমাণ ৪৯ থেকে ৮৭ শতাংশ।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *