করোনা মহামারী কবে শেষ হবে, জানালেন হু প্রধান

Mysepik Webdesk: গত বছরের শেষের দিকে করোনার ভয়াবহতা কাটিয়ে কিছুটা হলেও স্বাভাবিক ছন্দে ফিরছিল গোটা বিশ্ব। কিন্তু চলতি বছরের শুরুতে ফের খেল দেখাতে শুরু করেছে করোনাভাইরাস। ইতিমধ্যেই বিশ্বের বেশ কিছু দেশ ফিরে গিয়েছে লকডাউনে। ফিরে এসেছে গত বছরের নির্মম স্মৃতি। বিশ্বের প্রায় প্রতিটি দেশে করোনার প্রতিষেধক দেওয়ার কাজ শুরু হয়ে গেলেও কিছুতেই রাখা যাচ্ছে না এই প্রাণঘাতী ভাইরাসকে। কিন্তু কবে শেষ হবে এই অতিমারীর দাপট, সেই প্রশ্নটাই এখন সবার মুখে মুখে। অবশেষে এই বিষয়ে মুখ খুললেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রিয়েসাস।

আরও পড়ুন: করোনার মাঝেই চিনে ৩টি উৎসব, তরুণরা মৃত্যুভয়ে লিখছেন উইল

টেড্রোস জানান, আপাতত এই পরিস্থিতি পাল্টে যাবে না। আরও কয়েক বছর ধরে মানুষকে চলতে হবে এই করোনাভাইরাসকে সঙ্গে নিয়ে। মানতে হবে সঠিক স্বাস্থ্যবিধি। তিনি একটি সাংবাদিক বৈঠকে বলেন, “জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে গোটা দুনিয়ায় টানা ৬ সপ্তাহ সংক্রমণের হার কমলেও আমরা গত সাত সপ্তাহ ধরে ফের সংক্রমণ বাড়তে দেখছি। সেই সঙ্গে টানা বাড়ছে মৃত্যুর সংখ্যাও।” তাঁর কথায়, “বিশেষ করে এশিয়া ও মধ্য প্রাচ্যের দেশগুলিতে সংক্রমণের প্রকোপ বাড়ছে। এই পরিস্থিতিতে সকলকে মাস্ক পরা, দুরত্ববিধি বজায় রাখার মতো কোভিড সুরক্ষাবিধি মেনে চলতে হবে।”

আরও পড়ুন: উত্তপ্ত মায়ানমার: নিরাপত্তা বাহিনীর রাতভর অভিযানে গুলিবিদ্ধ হয়ে মৃত্যু ৬০ বিক্ষোভকারীর

তিনি আরও বলেন, “এই অতিমারী আরও অনেক দিন ধরে চলবে। কিন্তু, আমাদের অনেক আশা রয়েছে কারণ, প্রথম দু’মাসে সংক্রমণ ও মৃত্যুর হার অনেক কমেছে। এতেই স্পষ্ট যে, এই ভাইরাসকে রোখা সম্ভব। আমরা আগামী দিনে এই অতিমারী পরিস্থিতিকে নিয়ন্ত্রণে আনতে পারি।” পাশাপাশি তিনি প্রত্যেককে দুরত্ববিধি বজায় রাখার পাশাপাশি মাস্ক পরারও পরামর্শ দিয়েছেন।

এই সংক্রান্ত আরও খবর:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *