কবে হবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষা, জানালেন শিক্ষামন্ত্রী

Mysepik Webdesk: মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য বড়োসড়ো ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী। এ দিন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় জানালেন, আগামী জুন মাসেই হবে ২০২১ সালের মাধ্যমিক পরীক্ষা। মাধ্যমিকের পরেই হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের তরফে সরকারিভাবে নির্দেশিকা এসে গেলেই শীঘ্রই পরীক্ষা সূচি প্রকাশ করবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বোর্ড।

আরও পড়ুন: করোনায় মৃত্যু হওয়া সিভিক ভলেন্টিয়ারদের পরিবারের সদস্যকে চাকরি দেওয়া হবে: মমতা

WBCHSE HS result 2020: List of websites to check West Bengal Uccha Madhyamik  class 12 score - education - Hindustan Times

চলতি বছরের নভেম্বর মাসে মধ্যশিক্ষা পর্ষদ ও উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জুন মাসে যাতে পরীক্ষা নেওয়া সম্ভব হয়, সেই বিষয়ে একটি প্রস্তাব পাঠায় রাজ্য স্কুল শিক্ষা দপ্তরের কাছে। ঠিক কতটা কতটা সিলেবাসের উপর ২০২১ এর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে, তার বিস্তারিত ইতিমধ্যেই দিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ- উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। সেখানে প্রায় ৩০ থেকে ৩৫ শতাংশ পর্যন্ত সিলেবাসে কাটছাঁট করা হয়েছে। কোন কন অধ্যায় থেকে কত সংখ্যক প্রশ্ন থাকবে, সেটাও আগে থেকেই জানিয়ে দেওয়া হয়েছে শিক্ষা পরিষদের পক্ষ থেকে।

আরও পড়ুন: প্রাইমারি শিক্ষক নিয়োগে ইন্টারভিউয়ের তারিখ ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী

TN higher secondary students can soon opt to study only three core  subjects- The New Indian Express

অন্যদিকে আগামী বছরের শুরুতে অর্থাৎ জানুয়ারি মাসের মাঝামাঝি থেকে স্কুল চালু করে দশম ও দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের ক্লাস করানো যায় নাকি সেই বিষয়েও ইতিমধ্যে ভাবনাচিন্তা শুরু করেছে স্কুল শিক্ষা দপ্তর আধিকারিকরা। স্কুল চালু করিয়া দশম ও দ্বাদশ শ্রেণির ছাত্রছাত্রীদের আগে থেকে কিছুটা ক্লাস করিয়ে নিয়ে তাদের পরীক্ষা নেওয়ার মতো যাতে প্রস্তুত করে দেওয়া যায়, সেই বিষয়ের ওপরেও আলোচনা হয়েছে। ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, এবার মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের টেস্ট পরীক্ষা হবে না। তাই পরীক্ষার সময় চেয়ে পর্ষদ এবং সংসদের কাছে প্রস্তাবিত তারিখ চেয়ে পাঠানো হয়েছিল। রাজ্যের স্কুলশিক্ষা দফতরের কাছে সেই প্রস্তাবিত তারিখ পাঠানোর পরই পরীক্ষাগুলি জুন মাসে পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *