কবে দেশে আছড়ে পড়বে করোনার তৃতীয় ঢেউ? জানালেন এইমস-এর ডিরেক্টর

Mysepik Webdesk: করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার পর দিশেহারা পরিস্থিতি দেখা গিয়েছিল দেশজুড়ে। প্রথম ঢেউয়ের চেয়ে দ্বিতীয় ঢেউ আরও অনেক বেশি মারাত্মক আকার ধারণ করেছিল। তবে সেই ঢেউ বর্তমানে অনেকটাই কাটিয়ে উঠেছে ভারত। অনেকটাই কমেছে দৈনিক আক্রান্তের সংখ্যা। এই পরিস্থিতিতে জল্পনা তৈরি হয়েছে তৃতীয় ঢেউ নিয়ে। তৃতীয় ঢেউ নাকি আরও বেশি মারাত্মক হতে পারে, এমনদাই দাবি জানিয়েছেন বিশেষজ্ঞদের একাংশ। কিন্তু কবে থেকে শুরু হতে পারে এই থার্ড ওয়েভ? এই বিষয়ে এবার আলোকপাত করলেন এইমস-এর ডিরেক্টর রণদীপ গুলেরিয়া।

আরও পড়ুন: জম্মু-কাশ্মীরকে কি রাজ্যের মর্যাদা? মোদির বৈঠক নিয়ে জল্পনা তুঙ্গে

তিনি করোনার তৃতীয় ঢেউ নিয়ে রীতিমতো আশঙ্কা প্রকাশ করেছেন। তিনি জানান, “আগামী ছয় থেকে আট সপ্তাহের মধ্যেই ভারতে করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়তে পারে। কোভিড সংক্রমণের তৃতীয় ঢেউয়ের আঘাত অনিবার্য।” তৃতীয় ঢেউয়ের হাত থেকে নিষ্কৃতি পেতে গেলে যত শীঘ্রই সম্ভব টিকাকরণ প্রক্রিয়া সম্পন্ন করতে হবে বলেও জানান তিনি। পাশাপাশি তিনি আনলক পর্যায়ে মানুষকে আরও বেশি সতর্ক থাকতে হবে বলেও জানান। তিনি বলেন, “দ্বিতীয় ঢেউয়ের ভয়াবহতা থেকে শিক্ষা নিয়ে আগে থেকেই সংক্রমণের হটস্পটগুলি চিহ্নিত করতে হবে। পাশাপাশি দেশের কোভিড পরীক্ষা ও তাঁর পরিকাঠামোকে আরও মজবুত করতে হবে।”

আরও পড়ুন: দিল্লি গিয়ে রাজ্য সরকারের বিরুদ্ধে নালিশ রাজ্যপাল জগদীপ ধনকরের!

এছাড়াও তিনি কোভিশিল্ডের দু’টি টিকা নেওয়ার মধ্যে সময়ের ব্যবধান বাড়ানোর বিষয়ে মতামত প্রকাশ করেন। তিনি জানান, “কোভিশিল্ডের প্রথম এবং দ্বিতীয় ডোজের টিকার মধ্যে যে সময়ের ব্যবধান বাড়ানো হয়েছে, তাতে কোনও খারাপ প্রভাব পড়বে না, উল্টে ওই টিকার কার্যকারিতা আরও বৃদ্ধি পাবে।” প্রসঙ্গত, কেন্দ্রীয় স্বাস্থদপ্তরের বুলেটিন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে ৬০ হাজার ৭৫৩ জন। সুস্থ হয়ে উঠেছেন ৯৭ হাজার ৭৪৩ জন। মৃত্যু হয়েছে ১ হাজার ৬৪৭ জনের।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *