১২ বছর বা তার কম বয়সীদের ক্ষেত্রে মাস্ক পরার নতুন গাইডলাইন দিল হু

Mask for Child

Mysepik Webdesk: করোনা কালে প্রায় সবাইকে মাস্ক পরে বেরোতে দেখা যায়। সেক্ষেত্রে প্রাপ্তবয়স্কদের পাশাপাশি ছোট ছোট বাচ্ছারাও মাস্ক পরে বাইরে বেরোয়। সম্প্রতি বিশ্ব স্বাস্থ্য সংস্থা শিশুদের মাস্ক পড়ার ক্ষেত্রে একটি নতুন গাইডলাইন জারি করল। নতুন এই গুইডলাইনে শিশুদের বয়স ১২ বছরের কম হলে মাস্ক পরার অন্য নিয়মের কথা বলা হয়েছে।

আরও পড়ুন: আর কতদিন থাকবে করোনাভাইরাসের দাপট, জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

গত ২১ আগস্ট হু নতুন একটি নির্দেশিকা জারি করেছে। হু এবং উনিসেফ-এর তরফে জানানো হয়েছে, ১২ বছর বা তার বেশি বয়সের ছেলে মেয়েরা বাইরে বেরলেই মাস্ক পরা আবশ্যক। অন্যদের থেকে এক মিটার দূরে থাকলেও মুখে মাস্ক পরে থাকতে হবে। তবে ১২ বছর বা তাঁর কম বয়সী শিশুদের ক্ষেত্রে বয়স ৬ থেকে ১১ বছরের মধ্যে হলে সব ক্ষেত্রে মাস্কের প্রয়োজন নেই। তবে অতি খুব সংক্রমণপ্রবণ এলাকা বা যেখানে ভাইরাস ছড়ানোর সম্ভাবনা রয়েছে, এমন জায়গায় ছেলে-মেয়েদের মুখে মাস্ক পরিয়ে দিতে হবে।

আরও পড়ুন: কেন চিকিৎসকরা বার বার বাড়িতে অক্সিমিটার রাখতে বলছেন, জানুন

লক্ষ রাখতে হবে মাস্ক পরলে তাদের কোনও সমস্যা হচ্ছে কিনা কিংবা মুখে ঠিকমতো মাস্ক চেপে বসছে কি না। হু ও ইউনিসেফ মানুষকে সাবধান করে জানিয়েছে, মহামারীর সময় এই বয়সের বাচ্চাদের চোখে চোখে রাখা বিশেষ জরুরি। যাদের শরীরে করোনার উপসর্গ দেখা গিয়েছে, তাদের থেকে এই বয়সের ছেলে-মেয়েদের দূরে রাখাই ভাল। তাদের সংস্পর্শে যাতে তারা না আসে, সেই দিকে অবিভাবকদের লক্ষ রাখতে হবে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *