করোনা আক্রান্তদের রেমডেসিভির দিতে মানা করল হু

Remdes

Mysepik Webdesk: এতদিন বিশ্বজুড়ে লক্ষ লক্ষ মানুষকে এই ড্রাগ দেওয়া হয়েছে। এমনকি করোনা আক্রান্ত হওয়ায় ডোনাল্ড ট্রাম্পকেও দেওয়া হয়েছিল। প্রায় ৫০টি দেশে কোভিড চিকিৎসায় এটি ব্যবহার করা হয়। সেই ওষুধ এবারে করোনা আক্রান্ত রোগীদের দিতে মানা করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু। কারণ করোনা আক্রান্ত রোগীদের জিলিয়াডের রেমডেসিভির দিয়ে সুফল হচ্ছে এমন কোনও প্রমাণ পায়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এতে মৃত্যুহার কমছে বা ভেন্টিলেশনের প্রয়োজন কমছে, এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি বলে জানিয়েছেন হু।

আরও পড়ুন: ইউহানের আসল করোনা-চিত্র ফাঁস, চিনা সাংবাদিকের ৫ বছরের জেল

করোনায় মৃত্যুর ঝুঁকি কমাতে পারে না রেমডেসিভির, সংক্রমণ সারার আশাও ক্ষীণ,  দাবি হু-র - TheWall

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্যানেল জানিয়েছে যে, এই ওষুধ ব্যবহারে যে পরিমাণ টাকা খরচ হচ্ছে, সেটার কথা মাথায় রেখেই এই ওষুধের উপকারিতা তারা মেপে দেখতে চেয়েছিলেন। প্রায় ৭০০০ লোকের ওপর হু এই সমীক্ষা চালিয়েছে। কিন্তু যে তথ্য পাওয়া গেছে তাতে বলা যাচ্ছে না যে রেমডেসিভির কার্যকরী।

আরও পড়ুন: ৮০ কোটি ডলার দান করলেন আমাজনের প্রতিষ্ঠাতা

remdesivir

এদিকে হু-এর এই গাইডলাইনস দেখে অত্যন্ত হতাশ বলে জানিয়েছেন প্রস্তুতকারক সংস্থা। শুধু তাই নয় জিলিয়াড প্রশ্নও তুলেছে যে বিশ্বজুড়ে চিকিৎসকরা যখন এটিকে ব্যবহার করছেন তখন সেই প্রমাণ হু-অবহেলা করছে কেন। অন্যদিকে আইসিএমআর-এর তরফ থেকেও প্লাজমা থেরাপি নিয়ে প্রশ্ন তোলা হয়েছে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *