শীতকালে ওজন বাড়ে কেন? সমাধান কী

Mysepik Webdesk: শীতকাল শুরু হতেই নানান রকমের সমস্যা দেখা দিতে শুরু করে। ঠান্ডা লাগা, হাত-পা ফাটা থেকে শুরু করে ওজন বৃদ্ধি। আর এমনিতেই ওজন বৃদ্ধি নিয়ে আমরা কম বেশি সকলেই চিন্তিত থাকি। তবে কিছু নিয়ম মেনে চলে এই ওজন ঠিকঠাক রাখা যায়। জেনে নেওয়া যাক শীতকালে সবার ওজন কেন বেড়ে যায়-

আরও পড়ুন: একমাসের মাথায় নিতে হবে দ্বিতীয় ডোজ, জেনে নিন টিকাকরণের পদ্ধতি

১) খাবার: শীতকাল পড়লেই বাজারে নানান ধরণের সবজির দেখা পাওয়া যায়। সেই সঙ্গে এই সময়ে আসে বিভিন্ন ধরণের ইনভিটেশন। যেখানে থাকে দেশী-বিদেশী খাবারের বাহারি আয়জন। ফলে শীতকালে ভারী খাওয়া বেড়ে যায়। আর উষ্ণ খাবার সব থেকে বেশি ভালো লাগে এই সময়ে। এই উষ্ণ খাবার আমাদের তাপমাত্রা বাড়াতে পারে। তবে অতিরিক্ত কার্ব এবং চর্বিযুক্ত খাবারে বিপদ রয়েছে। কিন্তু সমস্ত কিছু জেনেও আমরা ভারী খাবার খেয়ে থাকি।

Refined Carbs and Sugar: The Diet Saboteurs - HelpGuide.org

২) ডিহাইড্রেশন: শীতকালে সব থেকে বড় চ্যালেঞ্জ হচ্ছে হাইড্রেট থাকা। কারণ অবহওয়া ঠান্ডা থাকার ফলে পিপাসা সেভাবে পাই না। ফলে জল অনেক পান করা হয়। যার ফলস্বরূপ শরীরে ডিহাইড্রেশন দেখা দেয়। ডিহাইড্রেশনের ফলে শরীর দুর্বল লাগে এবং খিদে বেড়ে যায়। এই সময়টা শরীর সুস্থ রাখতে দিনে ২ থেকে ৩ লিটার জল পান করা দরকার।

আরও পড়ুন: আপনি কি গরম জলে চুল ধুচ্ছেন? তাহলে জেনে নিন কী কী ক্ষতি হতে পারে

How Much Water Should You Drink in Winter?

৩) শারীরিক পরিশ্রম: শীত পড়তে না পড়তে শরীরে যেন অলসতা ভর করে বসে। এই সময়ে একটু দেরি করেই দিন শুরু করেন সবাই। অনেকে আবার ঠাণ্ডার কারণে ঠিক মত হাটা, জগিং করে না। সেই সঙ্গে কমে যায় শারীরিক পরিশ্রম। এতে করে খাবার খাওয়ার মাধ্যমে শরীরে যে ক্যালোরি যোগ হয় তা আর বার্ণ হয় না। যা শরীরে ফ্যাট আকারে জমতে শুরু করে। আর এর ফলেই ওজন বেড়ে যায়।

A Beginner's Guide to 8 Major Styles of Yoga - Gaiam

৪) হরমোনাল সমস্যা: শীতের সময় সব থেকে বেশি চ্যালেঞ্জের মুখে পড়ে ডায়াবেটিস এবং থাইরয়েডে আক্রান্ত ব্যক্তিরা। কারণ শীতকালে এই হরমোনগুলো সাধারণত নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। ফলে নিয়মিত করতে হরমোন নিয়ন্ত্রণ চেক-আপ করতে হবে।

Want a healthy body? It's all about that fat and muscle, not your BMI
Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *