ডিভোর্সের আবেদন করার দিন থেকেই খোরপোশ পাবেন স্ত্রী-সন্তান: সুপ্রিম কোর্ট

Supreme court

Mysepik Webdesk: ডিভোর্সের মামলা সংক্রান্ত বড়োসড়ো ঘোষণা করল সুপ্রিম কোর্ট। ভারতের সর্বোচ্চ আদালত জানিয়েছে, স্ত্রী ও সন্তানরা খোরপোশের টাকা পেতে শুরু করবেন আবেদন করার দিন থেকেই। এতোদিন পর্যন্ত ডিভোর্স হয়ে যাওয়ার পরেও হিন্দু বিবাহ আইনে খোরপোশের খরচ পাওয়ার কোনও নির্দিষ্ট দিন ছিল না। এই নয়া আইনের ফলে এতদিন পর্যন্ত যে মহিলারা সন্তানের হেফাজত ও ভরণপোষণ সংক্রান্ত মামলা লড়তে গিয়ে অর্থহীনতার সম্মুখীন হচ্ছিল, তাঁরা এবার উপকৃত হবেন।

আরও পড়ুন: জামিন নামঞ্জুর, ১৪ দিনের জেল হেফাজতে অর্ণব

Divorce amid COVID-19: Will splits surge after coronavirus quarantine?

রায় দিতে গিয়ে বিচারপতি ইন্দু মালহোত্রা ও বিচারপতি সুভাষ রেড্ডি বলেন, “আর্থিক সমস্যার শিকার নির্ভরশীলা স্ত্রীর পক্ষে আদালতে যথাযথ ভাবে মামলা লড়া সম্ভব হয় না। কোনও নির্ভরশীলা স্ত্রী যাতে আর্থিক সংকটের চরম সীমায় না পৌঁছে যান তা রোধ করতে রক্ষণাবেক্ষণের জন্য আদালতে আবেদন জানানোর দিন থেকেই এই বাবদ অর্থ পেতে শুরু করবেন।”

আরও পড়ুন: ২০০ ফুট গভীর কুয়ো থেকে শিশুকে উদ্ধারের চেষ্টা সেনার

Irretrievable break down, emotionally dead': SC grants divorce to couple  separated for 22 yrs - india news - Hindustan Times

সুপ্রিম কোর্টের বেঞ্চ আরও জানিয়েছে, খোরপোশ আবেদনকারী স্বামী বা স্ত্রী, সামাজিক মিলনের অন্তর্ভুক্ত সঙ্গী, লিভ-ইন সম্পর্ক, সাধারণ বিবাহ আইনের অন্তর্ভুক্ত ব্যক্তিকে খোরপোশের জন্য একটি সামগ্রিক আবেদন করতে হবে। সেই সঙ্গে দিতে হবে অ্যাফিডেভিটের মাধ্যমে স্থাবর ও অস্থাবর সম্পত্তির খতিয়ানের ঘোষণাপত্র। এই অ্যাফিডেভিট দুই পক্ষকেই জমা দিতে হবে। তারপরেই আবেদনকারী তার খোরপোশের যাবতীয় পাওনা পেতে শুরু করবেন।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *