বঙ্গোপসাগরে নিম্নচাপ কী গতিমুখ বদলাবে? নাহলে বিপদ রয়েছে বাংলার কপালে

Mysepik Webdesk: ঠিক কতটা দুর্যোগ হতে পারে বাংলায়, সেই উত্তর পাওয়া যাবে বঙ্গোপসাগরে নিম্নচাপের সম্ভাব্য গতিপথের উপর। আবহাওয়া দপ্তরের ইঙ্গিত, ওই নিম্নচাপটি আজ দক্ষিণ ২৪ পরগনার পাথরপ্রতিমা হয়ে স্থলভাগে ঢুকবে। এরপর বসিরহাট হয়ে বাংলাদেশে বেরিয়ে যাবে। অনেকটা আমফানের গতিপথের মতোই। এই গতিপথ বজায় থাকলে দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা, হাওড়া, হুগলি ও নদিয়ায় ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত হবে। বইবে ঝোড়ো হাওয়াও।

আরও পড়ুন: পুজো শুরু হলেও দেউলটির পদ্মচাষে টানের কথাই শোনাচ্ছেন চাষিরা

আবহাওয়াবিদরা জানিয়েছেন, গতকাল বিকেল সাড়ে পাঁচটা নাগাদ নিম্নচাপ ছিল সাগর দ্বীপ থেকে ২৪০ কিলোমিটার দূরে। সপ্তমীর দিন অর্থাৎ শুক্রবার দুপুর নাগাদ ওই নিম্নচাপটি সাগরদ্বীপ ও বাংলাদেশের খেপুপাড়ার মধ্যবর্তী উপকূল হয়ে স্থলভাগে ঢুকবে। তবে জানা গিয়েছে ওই গভীর নিম্নচাপটির অবশ্য শক্তি বাড়িয়ে অতি গভীর নিম্নচাপ হওয়ার সম্ভাবনা কমছে।

আরও পড়ুন: ১৭৮ বছর ধরে পুজো হয়ে আসছে শান্তিপুরের চৈতলপাড়ায়

দিনকয়েক ধরেই একটানা গরম চলছিল বাংলা জুড়ে। এদিকে বঙ্গোপসাগরের নিম্নচাপ স্থলভাগের দিকে এগিয়ে আসতেই আকাশের মুখ ভার। পুজো নিয়ে বেড়েছে দুশ্চিন্তা। গত সাতদিন ধরে কলকাতার তাপমাত্রা একটানা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের উপরে ছিল। তবে এ দিন তা নেমে আসে ২৭.৬ ডিগ্রিতে। কলকাতায় বৃষ্টিপাত হয়েছে ০.৬ মিলিমিটার।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *