করোনার তৃতীয় ঢেউ কী বেশি আক্রান্ত করবে শিশুদের? কী বলছেন বিশেষজ্ঞরা

Mysepik Webdesk: করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়েছে ভারতে। প্রতিদিনই আক্রান্ত হচ্ছেন বহু মানুষ। পাশাপাশি দৈনিক মৃত্যুর সংখ্যাও বেড়ে চলেছে। করোনা রুখতে দেশজুড়ে চলছে টিকাকরণ। কিন্তু এখনও পর্যন্ত শিশুদের জন্য কোনও টিকা বাজারে আসেনি। অন্যদিকে শোনা যাচ্ছে করোনাভাইরাসের তৃতীয় ঢেউয়ে নাকি শিশুরা বেশি আক্রান্ত হতে পারে। সেক্ষেত্রে কীভাবে সামাল দেওয়া যাবে পরিস্থিতি। এই বিষয়ে আলোকপাত করেছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন: ভয় বাড়াচ্ছে ব্ল্যাক ফাঙ্গাস, রইল স্বাস্থ্য দপ্তরের গাইডলাইন

চিকিৎসকরা জানাচ্ছেন, এতদিন পর্যন্ত করোনাভাইরাস নিয়ে যা যা তথ্য উঠে এসেছে, তাতে দেখা যাচ্ছে নতুন ভেরিয়েন্ট বাচ্চাদের মধ্যে গুরুতর সংক্রমণ ছড়াচ্ছে না। অর্থাৎ শিশুরা করোনা আক্রান্ত হলেও অধিকাংশ ক্ষেত্রেই এই সংক্রমণ অ্যাসিম্পটোমেটিক বা মাইল্ড। মৃত্যুর হারও অনেক কম। কিন্তু করোনার তৃতীয় ঢেউ আসলে সেক্ষেত্রে যে শিশুরা বেশি পরিমানে আক্রান্ত হবে, সেকথা এখন থেকে কিছুই অনুমান করা সম্ভব নয়, কারণ এই ভাইরাসটি কখন কোন ভ্যারিয়েন্টে আবির্ভাব হবে, তা আগে থেকে বোঝা শক্ত।

আরও পড়ুন: এবার বাড়িতে বসে নিজেই করতে পারবেন করোনা টেস্ট

বিশেষজ্ঞদের পরামর্শ এটাই যে, যেকোনও পরিস্থিতির জন্য আগে থেকে প্রস্তুত থাকতে হবে। কারণ, এই ভাইরাসটি কখন কেমন আচরণ করবে, তা আগে থেকে অনুমান করা কঠিন। সেক্ষেত্রে নিরাপদে থাকাটাই বেশি প্রয়োজন। যদিও ভাইরাসটির আচরণবিধি পরীক্ষা করে এখনও পর্যন্ত এরকম কোনও প্রমান পাওয়া যায়নি, যার ওপর ভিত্তি করে একথা বলা যায়। তবে এই বিষয়টির ওপর সিদ্ধান্তে আসতে গেলে এর ওপর আরও গবেষণা করা প্রয়োজন।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *