মাত্র ১৩ বছর বয়সে সোনা জিতে অলিম্পিকে ইতিহাস জাপানি খুদে তারকার

Mysepik Webdesk: টোকিও অলিম্পিকের স্কেটবোর্ডিং ইভেন্টে জাপানের নিশিয়া মোমিজি স্বর্ণপদক ইতিহাস তৈরি করেছে। নিশিয়া মাত্র ১৩ বছর ৩৩০ দিন বয়সে নিশিকা স্কেটবোর্ডিংয়ে এই স্বর্ণপদক জিতল। উল্লেখ্য যে, এই প্রতিযোগিতায় ব্রাজিলের রায়েসা লিলেরও পদক জয়ের সম্ভাবনা ছিল। ব্রাজিলের এই খেলোয়াড় নিশিয়ার চেয়েও ছোট (১৩ বছর ২০৩ দিন)। তবে নিশিয়ার চেয়ে কয়েক পয়েন্ট পিছনে শেষ করে রজত পদক নিয়ে সন্তুষ্ট থাকতে হয় রায়েসাকে।

আরও পড়ুন: ফের জয়ের সরণিতে ভারত, হকিতে স্পেনকে হারাল টিম ইন্ডিয়া

এই স্কেটবোর্ডিং প্রতিযোগিতায় জাপানের ১৬ বছর বয়সি নাকায়ামা ব্রোঞ্জ পদক জিতেছে। এভাবে মোট দু’টি পদক জিতে মহিলাদের স্কেটবোর্ডিংয়ে জাপান আধিপত্য বিস্তার করে। জাপান এ পর্যন্ত স্কেটবোর্ডিংয়ে ৬টির মধ্যে ৩টি মেডেল জিতেছে। জাপানের নিশিয়া এবং ব্রাজিলের লিলের মধ্যে কড়া টক্কর চলে। তারা ম্যাচে এমন কিছু মুভ নেয় যে, বিচারকরাও স্তম্ভিত হয়ে যান। এই দুই খেলোয়াড়ের মধ্যে তুমুল হাড্ডাহাড্ডি লড়াই চলছিল। এই সময়ে কেবল ৩ জন খেলোয়াড় ১৪ পয়েন্ট অতিক্রম করতে পেরেছিল।

আরও পড়ুন: ফেন্সিংয়ের দ্বিতীয় রাউন্ডে হেরে গেলেও ইতিহাস গড়লেন ভবানী দেবী

চূড়ান্ত ট্রিকের আগে লিলের স্কোর ছিল ১৪.৬৪ এবং নিশিয়ার স্কোর ছিল ১৪.৭৪। তবে ব্রাজিলের এই খুদে তারকা শেষমেশ আত্মসমর্পণ করে। সোনা জিতে নেয় জাপানের খুদে তারকা নিশিয়া। যদিও মার্কিন যুক্তরাষ্ট্রের মাজরি গেস্টিয়ংয়ের রেকর্ড ভাঙতে পারেনি নিশিয়া। ১৯৩৬ সালের বার্লিন অলিম্পিক্সে স্প্রিংবোর্ড ডাইভিংয়ে ১৩ বছর ২৮৪ দিন স্বর্ণপদক জিতেছিল মাজরি।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *