অপেক্ষা আর মাত্র ৭৩ দিনের, ভারতে আসছে প্রথম করোনার ভ্যাকসিন, পাওয়া যাবে বিনামূল্যেই

Corona virus vaccine

বড়োসড়ো ঘোষণা করল ভারতের সিরাম ইনস্টিটিউট। আর মাত্র ৭৩ দিনের মধ্যেই ভারতের বাজারে এসে যাবে সিরাম ইনস্টিটিউটের তৈরি প্রথম করোনা ভ্যাকসিন কোভিশিল্ড। শুধু তাই নয়, এই ভ্যাকসিনটি জাতীয় টিকাদান কর্মসূচির আওতায় প্রতিটি ভারতীয়দের বিনামূল্যে দেওয়া হবে। সিরাম ইনস্টিটিউটের আধিকারিকরা জানিয়েছেন, ভারত সরকার সিরাম ইনস্টিটিউটকে বিশেষ লাইসেন্স দিয়েছে যার ফলে খুব দ্রুত গতিতে তৃতীয় ট্রায়াল প্রক্রিয়াটি সম্পন্ন করা সম্ভব হবে। সংস্থা আশা প্রকাশ করেছে, আর মাত্র ৫৮ দিনের মধ্যেই তৃতীয় ট্রায়াল প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাবে।

আরও পড়ুন: তুমুল বৃষ্টিতে হেলে পড়ল গুরুগ্রামের একটি চারতলা বাড়ি

ইতিমধ্যেই কোভিশিল্ড ভ্যাকসিনটির তৃতীয় পর্যায়ে ট্রায়াল শুরু হয়ে গিয়েছে। ভারতের মোট ১৭টি কেন্দ্রে ১৬০০ জনের মধ্যে পরীক্ষা করা হচ্ছে। প্রতিটি কেন্দ্রের প্রায় ১০০ জনকে এক ভ্যাকসিনটি প্রয়োগ করার চেষ্টা করা হয়েছে। ইতিমধ্যেই অ্যাস্ট্রা জেনিকা নামের একটি সংস্থার সঙ্গে গাঁটছড়া বেঁধেছে সিরাম ইনস্টিটিউট। এর ফলে ভারত-সহ ৯২টি দেশে এই টিকা বিক্রি করতে সক্ষম হবে সিরাম ইনস্টিটিউট।

আরও পড়ুন: গণেশ চতুর্থীতে দেশবাসীকে শুভেচ্ছা প্রধানমন্ত্রীর

এদিকে কেন্দ্রের তরফ থেকে ইঙ্গিত পাওয়া গিয়েছে, কোভিশিল্ড ভ্যাকসিনটি ভারতের জাতীয় টিকাদান কর্মসূচির আওতায় নিয়ে আসা হবে। ২০২২ সালের জুনের মধ্যে কেন্দ্রীয় সরকার সিরাম ইনস্টিটিউট থেকে ৬৮ কোটি করোনার ভ্যাকসিন কিনবে, যা প্রত্যেক ভারতীয়কে টিকাকরণ কর্মসূচির আওতায় বিনামূল্যে দেওয়া হবে। এদিকে সিরাম ইনস্টিটিউটের পরিকল্পনা, সময়মতো ভ্যাকসিনের ট্রায়াল শেষ হলে সংস্থা প্রতি মাসে আপাতত ৬ কোটি করোনার ভ্যাকসিন তৈরি করবে এবং ২০২১ সালের এপ্রিলের মধ্যে সেই উৎপাদন বাড়িয়ে ১০ কোটি করা হবে।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *