দুটি ডোজ নেওয়া সত্ত্বেও ডেল্টা প্লাসে আক্রান্ত মহিলা, প্রশ্ন ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে

Mysepik Webdesk: নিয়ম মেনেই করোনা ভ্যাকসিনের দুটি ডোজ নিয়েছিলেন। কিন্তু তাতেও শেষরক্ষা হল না। করোনাভাইরাসে আক্রান্ত হলেন রাজস্থানের এক মহিলা। আশঙ্কার বিষয়, তাঁর শরীরে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের অস্তিত্ব মিলেছে। ফলে, প্রশ্ন উঠে গেল তাহলে কী করোনার টিকা এই ভ্যারিয়্যান্টের উপর কাজ করছে না? জানা গিয়েছে, রাজস্থানের ওই মহিলা টিকা নেওয়ার আগেও গত মে মাসে আক্রান্ত হয়েছিলেন। এই তথ্য সামনে আসতেই চাঞ্চল্য ছড়িয়েছে চিকিৎসকমহলে। প্রসঙ্গত, এই ঘটনায় ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের খোঁজ পাওয়া রাজ্যগুলির মধ্যে মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, তামিলনাড়ু, পঞ্জাব, কেরলের পর এবার নাম জুড়লো রাজস্থানের।

আরও পড়ুন: ত্রিপুরায় বিজেপি শিবিরের অন্তর্দ্বন্দ্ব প্রকাশ্যে, বিপ্লব দেবের গুরুত্বপূর্ণ বৈঠকে গরহাজির একাধিক নেতা

এতদিন পর্যন্ত গবেষকরা দাবি করে এসেছিলেন, বাজারচলতি ভ্যাকসিনগুলি ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের ওপরেও কাজ করে। কিন্তু ভ্যাকসিন নেওয়া সত্ত্বেও কীভাবে ওই মহিলা করোনা আক্রান্ত হলেন, সেই প্রশ্নটাই এখন ঘুরপাক খাচ্ছে বিশেষজ্ঞদের মনে। রাজস্থানের পিবিএম হাসপাতালের সুপার পরমিন্দ্র সিসোদিয়া এই প্রসঙ্গে জানান, “গত ৩১ মে বিকানির জেলার বাসিন্দা ওই মহিলার সোয়াবের নমুনা এনআইভিতে পাঠানো হয়েছিল। তাঁর শরীরে ডেল্টা প্লাসের অস্তিত্ব পাওয়ার সঙ্গে সঙ্গে জেলা প্রশাসককে খবর দেওয়া হয়।” বিকানির CMHO ও পি চাহার জানান, আক্রান্ত ওই মহিলা কার কার সংস্পর্শে এসেছিলেন তাঁদের খুঁজে বার করে কোয়ারেন্টাইন করার ব্যবস্থা করা হচ্ছে।

আরও পড়ুন: কিছুতেই ভ্যাকসিন নিতে দেবেন না স্ত্রীকে, আধার কার্ড নিয়ে গাছে উঠলেন স্বামী

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, এখনও পর্যন্ত ভারতের ১১টি রাজ্যে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে আক্রান্ত করোনা রোগীর সন্ধান পাওয়া গিয়েছে। সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা মিলেছে মহারাষ্ট্রে। এছাড়াও মধ্যপ্রদেশে ৯ জন, কেরলে ৩ জন, তামিলনাড়ুতে ৩ জন, পঞ্জাবে ১ জন, গুজরাতে ১ জন, কর্ণাটকে ২ জন, অন্ধ্রপ্রদেশে ১ জন, ওড়িশায় ১ জন এবং জম্মুতে ১ জন করে আক্রান্তের খোঁজ মিলেছে। এবার সেই তালিকায় নাম জুড়ল রাজস্থানেরও।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *