পুরুষদের তুলনায় মহিলাদের ইউমিনিটি অনেক বেশি, গবেষণায় উঠে চাঞ্চল্যকর তথ্য

Mysepik Webdesk: সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ের গবেষকরা একটি গবেষণা করে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছেন। তাঁরা জানিয়েছেন, পুরুষদের তুলনায় মহিলাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বা ইউমিনিটি বেশি। মহিলাদের শরীরে শক্তিশালী টি-সেল তৈরি হওয়ার কারণেই ইউমিনিটির এই পার্থক্য লক্ষ করা যায়। এর ফলে মহিলার শরীরে ভিন্ন প্রকার রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে ওঠে। আন্তর্জাতিক বিজ্ঞান জার্নাল নেচার পত্রিকায় প্রকাশ পেয়েছে এই তথ্য।

আরও পড়ুন: ১২ বছর বা তার কম বয়সীদের ক্ষেত্রে মাস্ক পরার নতুন গাইডলাইন দিল হু

গবেষকরা জানিয়েছেন, বিশ্বজুড়ে করোনা মৃতদের ৬০ শতাংশ পুরুষ। এক্ষেত্রে মহিলাদের তুলনায় পুরুষদের মৃত্যুর হার অনেক বেশি। মার্কিন যুক্তরাষ্ট্রের ইয়েল নিউ হ্যাভেন হসপিটালে ভর্তি থাকা সংক্রমিত ব্যক্তিদের থেকে লালারস এবং রক্তের নমুনা সংগ্রহ করে এই গবেষণা চালানো হয়েছে। গবেষকরা আরও জানিয়েছেন, মহিলাদের রক্তে তৈরি হওয়া টি-সেল পুরুষদের তুলনায় অনের বেশি শক্তিশালী। আবার বয়স বাড়ার সঙ্গে সঙ্গে পুরুষদের শরীরের টি-সেল দুর্বল হতে থাকে।

আরও পড়ুন: আর কতদিন থাকবে করোনাভাইরাসের দাপট, জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

শরীরে ক্ষতস্থানের মেরামতের জন্য কোষ থেকে নির্গত সাইটোকিন প্রোটিন পুরুষদের ক্ষেত্রে মহিলাদের তুলনায় অনেক বেশি নির্গত হয়, যা শরীরের পক্ষে ক্ষতিকর। ওই গবেষকদের দাবি, পুরুষদের শরীরে টিকা প্রয়োগ করে টি-সেলের ক্ষমতা বাড়ানো যেতে পারে। আবার অন্যদিকে মহিলাদের ক্ষেত্রে সাইটোকিন যাতে বেশি ক্ষরিত না হয়, সেদিকে বিশেষ জোর দেওয়া প্রয়োজন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *