গঙ্গার নীচে মেট্রোর লাইন পাতার কাজ শুরু হল

Metro Rail in Kolkata

Mysepik Webdesk: কোভিড প্রটোকল মেনে গঙ্গার নীচে মেট্রো সুড়ঙ্গে লাইন পাতার কাজ শুর হল। হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড অবধি মেট্রোর সুড়ঙ্গ তৈরির কাজ শেষ হয়েছে। এবারে শুরু হল সুড়ঙ্গে লাইন পাতার কাজ। এই সুড়ঙ্গের মধ্যে ইস্পাতের রেল বসানো হবে। যার জন্য গত জুলাই মাসেই ইউরোপের অস্ট্রিয়া থেকে কলকাতায় এসে পৌঁছে গিয়েছে ১৭১০ মেট্রিক টন ইস্পাতের সেই রেল। কে এম আর সি এল (KMRCL) সূত্রে খবর হাওড়া ময়দান থেকে শিয়ালদহ অবধি ৭ কিমি লাইন পাতার মতোই ইস্পাত এসে পৌঁছে গিয়েছে। যা আপাতত হাওড়া ময়দান ও সুভাষ সরোবরে মেট্রোর কাস্টিং ইয়ার্ডে ভাগ করে রাখা হয়েছে।

আরও পড়ুন: শিক্ষক নিয়োগ প্রক্রিয়া শুরু না হলে আন্দোলনে নামার হুমকি আপার প্রাইমারি চাকরিপ্রার্থীদের!

অস্ট্রিয়া থেকে যে রেল গুলি নিয়ে আসা হয়েছে তার এক একটি ১৮ মিটার করে লম্বা। এগুলিকেই জুড়ে লাইন পাতার কাজ শুরু হচ্ছে। কে এম আর সি এলের (KMRCL)-র জিএম ইলেকট্রিকাল নরেশ চন্দ্র কারমালি জানিয়েছেন, “মেট্রো লাইনে কোনও জয়েন্ট থাকে না। তাই প্রতিটি খন্ড বসিয়ে আমেরিকান মেশিন ‘মোবাইল ফ্ল্যাশব্যাট ওয়েল্ডিং’ দিয়ে জোড়া হবে। তারপর বিভিন্ন তাপমাত্রায় তা পরীক্ষা করা হবে।”

আরও পড়ুন: নির্দেশিকা অমান্য, মামলা দায়ের কলকাতার প্রথম সারির ৬ হাসপাতালের বিরুদ্ধে

পণ্যবাহী ট্রেন বা মেল এক্সপ্রেস যখন চলাচল করে তখন রেল লাইনের ওপরে অনেক বেশি ভার থাকে। মেট্রোর ভার সেই তুলনায় অনেক কম। কিন্তু মেট্রো পরিষেবায় অনেক বেশি তাপ উৎপন্ন হয়। মেট্রো ঘন ঘন চলে ফলে রেলের ওপরে ঘর্ষণ এবং তাপ এতটাই উৎপন্ন হয় তাই এই কাজ অনেক বেশি নিখুঁত ও সচেতনতার সঙ্গে করতে হচ্ছে। কে এম আর সি এলের আধিকারিকরা জানিয়েছেন, ‘যেহেতু মেট্রো লাইন হয় মাটির নীচে সুড়ঙ্গতে অথবা মাটির অনেক ওপরে। ফলে এখানে লাইন বদলানো খুব একটা সহজ ব্যপার নয়। তাই কমপক্ষে ১০০ বছর ধরে পরিষেবা দিতে হবে এমনটা ভেবেই অস্ট্রিয়া থেকে এই রেল বা ইস্পাত নিয়ে আসা হয়েছে।’

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *